রাজশাহী বৃহঃস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪, ১১ই ফাল্গুন ১৪৩০


শিক্ষার্থীদের বিদায় বনাম র‍্যাগ ডে


প্রকাশিত:
১৬ নভেম্বর ২০২১ ০৮:৫৪

আপডেট:
২২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০৭

ছবি: প্রতিনিধি

পরিক্ষার্থী বিদায় মানেই হলো নিজেদের জীবনের আরো একটি ধাপ এগিয়ে যাওয়ার স্বপ্ন। প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িয়ে থাকা প্রতিটি মূহত্ব, শিক্ষকদের ভালোবাসা ও স্নেহ ভরা শাসনগুলো কে আর্শিবাদ বা দোয়া হিসাবে নিয়ে নিজেরদের জীবন যাত্রা কে উন্নয়নের দিকে এগিয়ে নিতে সকলের কাছ থেকে অশ্রু ভরা চোখে বিদায় নেওয়া কে বুঝানো হতো।

কিছু বছর আগে দেখা যেতো বিদায় অনুষ্ঠানে সকল শিক্ষার্থী ও শিক্ষক এবং এলাকার কিছু গণ্যমাণ্য ব্যক্তিদের নিয়ে দোয়ার আয়োজন করা হতো। সেখানে শিক্ষার্থীরা তাদের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা গুরুদের ছেড়ে যেতে হবে ভেবে তাদের নিজের অযান্তের চোখে অশ্রু চলে আসতো।

তারা কান্না জড়িত কন্ঠে বলতো "ছেড়ে যেতে চাই না তবুও ছেড়ে যেতে হয়"। কিন্তু বর্তমানে এসব কিছু আর দেখা যায় না। এখন অধিকাংশ জায়গায় এই চিত্রটি পরিবর্তন হয়েছে।

বর্তমানে শিক্ষার্থী বিদায় এর অপর নাম হয়েছে র‍্যাগ ডে। সকলেই এক কালারের গেঞ্জি ব্যবহার করবে, ছেলে মেয়ে এক সাথে নাচবে গাইবে ইত্যাদি করবে।

শিক্ষার্থী ও কিছু শিক্ষক এমন আচরণ দেখে একাধিক শিক্ষক, অভিভাবক ও সূধি সচেতন সমাজ বলেন, দিন দিন শিক্ষার মান কমে যাচ্ছে।

একজন শিক্ষার্থী লেখাপড়া শেষ করে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে পারে কিন্তু আদর্শ শিক্ষায় শিক্ষিত হতে পারে না অথ্যাৎ মানুষের মতো মানুষ হতে পারেনা।

আর আমরা বুঝতে পারিনা কিছু অভিভাবক ও শিক্ষক এই শিক্ষার্থীদের কেন মাথায় তুলে রাখেছে অন্যায় ভাবে।

এটি আমাদের সমাজের জন্য খুবই ক্ষতিকর বলা যায় সামাজিক অবক্ষয়, যার প্রভাব আমাদের আগামী প্রজন্মের উপর পড়বে। র‍্যাগ ডে এর নামে যে নষ্টামি শিক্ষা প্রতিষ্ঠানে চলছে তা অচিরেই বন্ধ করার জন্য আমরা দায়িত্বশীলদের সুদৃষ্টি কামনা করছি।

 

আরপি/ এমএএইচ-১৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top