রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


মহাদেবপুরে হামলার শিকার বাড়ির মালিক বেশি জমি ভোগদখল করেন


প্রকাশিত:
২৫ অক্টোবর ২০২০ ০৪:০৫

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ১৯:৩৫

নওগাঁর মহাদেবপুরে হামলার শিকার হওয়া বাড়ির মালিক কম জমি কিনে বেশি জমি ভোগদখল করছেন বলে অভিযোগ করা হয়েছে। এনিয়ে গত কয়েকদিন ধরে উপজেলার বিভিন্ন মহলে তোলপাড় চলছে।

গত ১৮ অক্টোবর রোববার সকালে উপজেলা সদরের থানা ভবনের বাউন্ডারী ওয়ালের উত্তর-পূর্ব কোণে অবস্থিত মৃত হোমিও ডাক্তার নূর মোহাম্মদের ছেলে তৌহিদুজ্জামান ও অপর ছেলে শহীদুল ইসলাম ফারুকের দীর্ঘদিন ধরে ভোগদখল করা বাড়ির একাংশসহ ৬ শতক সম্পত্তি প্রতিপক্ষরা দখল করে নেয়।

খবর পেয়ে থানা পুলিশ সেখান থেকে ২ জনকে আটক করে। পরে তৌহিদুজ্জামান বাদি হয়ে মহাদেবপুর থানায় ওই ২ জনসহ মোট ১৭ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। পরদিন বাকি ১৫ জন নওগাঁ কোর্টে হাজির হয়ে জামিনের আবেদন জানালে বিজ্ঞ বিচারক ১৭ জনেরই জামিন মঞ্জুর করেন।

জামিনে মুক্ত হয়ে প্রতিপক্ষ উপজেলার এনায়েতপুর ইউনিয়নের ইটালী গ্রামের মৃত রহিম উদ্দিন বক্সের ছেলে আনোয়ার হোসেন মঞ্জু ও তার ভগ্নিপতি সাখাওয়াত হোসেন লাকি সাংবাদিকদের জানান যে, তৌহিদ ও ফারুকের পিতা কম জমি কিনে বেশি জমি ভোগদখল করে আসছেন। এনিয়ে অনেকবার সরেজমিনে মাপজোক করা হলে বেশি জমি দখলের বিষয় প্রমাণ হয়। কিন্তু তারা অতিরিক্ত জমির দখল ছেড়ে দিতে রাজি হননি। এনিয়ে একাধিকবার ইউনিয়ন পরিষদ ও থানায় অভিযোগ দেয়া হয়েছে। কিন্তু তারা কোথাও হাজির হননি। ওয়ারিশসূত্রে পাওয়া তাদের ৩৫৮ দাগের ৬ শতক সম্পত্তি তৌহিদ ও ফারুক অবৈধভাবে এতদিন দখলে রেখেছিলেন। সেটিই তারা নিজেদের দখলে নিয়েছেন বলে জানান।

ঘটনার পর তৌহিদ থানায় যে মামলা দায়ের করেছেন সেখানে উল্লেখ করেছেন যে, তাদের ৩৫৬ দাগে মোট ১৪ শতক এবং ৩৫৯ ও ৩৬১ দাগে মোট সাড়ে ৩ শতক সম্পত্তি কিনে দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছেন। সেই জমি প্রতিপক্ষরা দখলের উদ্দেশ্যে টিন দিয়ে বেড়া দেয়।

উভয়পক্ষের জমির কাগজপত্র দেখে ও সরেজমিনে গিয়ে দেখা যায় যে, তৌহিদের পিতা তিনটি দাগে মোট সাড়ে ১৭ শতক জমি কিনেছেন। তিনটি দাগ একে অপরের থেকে দূরে দূরে অবস্থিত হলেও তারা শুধুমাত্র ৩৫৬ ও তৎসংলগ্ন দাগে একই জায়গায় প্রায় ২০ শতক সম্পত্তি দখলভোগ করে আসছেন। অন্য দুই দাগের জমি তৃতীয় আরেকটি পক্ষ দখল করছেন।

জানতে চাইলে শহীদুল ইসলাম ফারুক স্বীকার করেন যে, ৩৫৬ দাগের ১৪ শতক বাদে বাকী জমির দখল রয়েছে ৩৫৮ দাগে। ৩৫৮ দাগের মূল মালিক প্রতিপক্ষ মঞ্জু ও লাকির মৌরশ আবদুর রহিম বক্স। তবে তিনি দাবি করেন যে, তার দখল রয়েছে সাবেক দাগে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top