রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


মান্দায় শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যক্তিমালিকানা জমি দখলের অভিযোগ


প্রকাশিত:
২৩ আগস্ট ২০২০ ০৬:৩০

আপডেট:
৬ মে ২০২৪ ২৩:৫১

ছবি: সংগৃহিত

নওগাঁর মান্দায় ব্যক্তিমালিকানা সম্পত্তি ‘সতিহাট কেটি উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ’ কর্তৃপক্ষ জোর পূর্বক দখল করে স্থাপনা নির্মাণ করে ভাড়া দিয়েছে। সম্পত্তি উদ্ধারে নওগাঁ জেলা প্রশাসক, পুলিশ সুপার ও উপজেলা নির্বাহী অফিসারকে অভিযোগ করেছেন ভুক্তভোগী মোতাহার হোসেন মন্ডল।

তিনি উপজেলার শ্রীরামপুর গ্রামের মৃত বনিজ উদ্দিন মন্ডলের ছেলে। অভিযোগের বিষয়টি বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহনের জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।

জানা গেছে, ভুক্তভোগী মোতাহার হোসেন মন্ডল ও তার সহদর ভ্রাতৃদ্বয় সহ গত ১৮/১১/২০১২ ইং তারিখে ৯০২৫ নম্বর দলিল মুলে তাদের পিতার নিকট হইতে মালিকানা প্রাপ্ত হয়। এরপর ‘সতিহাট কেটি উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ’ এর প্রধান গেইটের পূর্ব দিক হইতে শ্রীরামপুর(২) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের সীমানা পর্যন্ত দুইতলা বিশিষ্ট একটি মার্কেট নির্মাণ করে মোট ১৮টি কক্ষ বিশিষ্ট দোকান ঘর ভাড়া দিয়ে এবং নিজেরা ব্যবসা বাণিজ্য করছেন।

পৌত্রিক সূত্রে পাওয়া ৬শতাংশের মধ্যে ২ শতাংশ জায়গা বিদ্যালয় কর্তৃপক্ষ দখল করে স্থাপনা নির্মান করে উপজেলার মৈনম ইউনিয়নের আওয়ামীলীগের সাধারন সম্পাদক সামন্ত কুমার সরকারের ‘সততা ট্রেডার্স’ ও তার চাচাতো ভাই অমূল্য সরকারের ‘অলক ট্রেডার্স’ এর কাছে ভাড়া দেয়া হয়েছে।

ভুক্তভোগী মোতাহার হোসেন মন্ডল বলেন, গত ২১/০৭/২০১৩ইং তারিখে ১২-১৩ অর্থ বছরে খারিজ কেসে আমাদের নিজ নাম জারি পূর্বক খাজনা প্রদান অন্তে ২০৫৪ নম্বর প্রস্তাবিত খতিয়ান খুলি এবং অন্য ভাইয়ের অংশ কবলা মুলে একক শর্ত লাভ করি।

পরবর্তীতে জানতে পারি তফশিল বর্ণিত সম্পত্তির ৬ শতাংশ জমির মধ্যে ৪ শতাংশ জমিতে আমার মার্কেট রয়েছে। আর ২শতাংশ জমি ‘সতিহাট কেটি উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ’ এর প্রধান শিক্ষক লুৎফর রহমান পেশি শুক্তি দ্বারা অবৈধ ভাবে জবর দখল করছেন। বিষয়টি বিদ্যালয় কর্তৃপক্ষে অবগত করা হলে কোন কর্ণপাত করেনি। জমি ফেরতসহ ন্যায় বিচার পেতে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

সততা ট্রেডার্স এর মালিক সামন্ত কুমার সরকার বলেন, দোকানটি বিদ্যালয় কর্তৃপক্ষের নিকট থেকে সিকিউরিটি নিয়ে মাসিক ভাড়া পরিশোধ করা হয়। জায়গাটি নিয়ে অনেকদিন থেকে ঝামেলা হচ্ছে। প্রায় এক বছর আগে জায়গাটির মালিকানা দাবী করে মোতাহার হোসেন মন্ডল আমার দোকানে তালা লাগিয়েছিল। তবে বিষয়টি সমাধান হওয়া দরকার।

সতিহাট কেটি উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ এর প্রধান শিক্ষক লুৎফর রহমান বলেন, অভিযোগকারী মোতাহার হোসেন মন্ডলের বাবা জমিটি প্রতিষ্ঠানের নামে দান করে গেছেন। যেহেতু তিনি অভিযোগ করেছেন এখন আইনগত ভাবে বিষয়টি মোকাবেলা করতে হবে।

স্থানীয় গণেশপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হানিফ উদ্দিন মন্ডল বলেন, গত মঙ্গলবার প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ বৈঠকে বসা হয়েছিল। কিছু কাগজপত্র দেখা হয়েছে। সমঝোতার জন্য প্রধান শিক্ষক আবারও সময় নিয়েছেন।

মান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল হালিম বলেন, বিষয়টি সমাধানে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহনের জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে। যদি সমাধান না হয় অভিযোগকারী তার প্রয়োজনে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

 

আরপি / এমবি-১৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top