রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


ছাগলের চামড়া ১-১০ টাকায় বিক্রি

পানির দামে কোরবানির পশুর চামড়া, হতাশায় বিক্রেতারা


প্রকাশিত:
২ আগস্ট ২০২০ ২৩:২০

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৪:২৮

চামড়া বেচাকেনা ও প্রক্রিয়াজাতকরণ

এবার কোরবানি পশুর চামড়া নিয়ে বিপাকে পড়েছেন মৌসুমি চামড়া ক্রেতা ও বিক্রেতারা। যা দাম তাতে এবার পরিবহন খরচই উঠবে না বলছেন সংশ্লিষ্টরা। সরকারের বেধে দেওয়া মূল্যে পশুর চামড়া বেচা-কেনা না হওয়ায় মাঠ পর্যায়ে বিক্রেতাদের মাঝে বিরাজ করছে হতাশা ও ক্ষোভ। 

শনিবার (১ আগষ্ট) ঈদের দিন বিকেলে নওগাঁর ধামইরহাট উপজেলা বাজার, আমইতারা বাজারসহ বিভিন্ন স্থানে চামড়া সংগ্রহ করে বিক্রির জন্য নিয়ে আসা ক্রেতা বিক্রতাদের মাঝে দেখা গেছে চাপা ক্ষোভ। আকার ভেদে গরুর চামড়া ২শ থেকে ৫শত টাকায় কেনা-বেচা হলেও ছাগলের চামড়া ১ টাকা থেকে ১০ টাকায় বেচা-কেনা হতে দেখা গেছে।

অন্যদিকে, ছোট ছাগলের চামড়া বাজারে চাহিদা না থাকায় ১শ টি চাড়া মাত্র ১০ টাকায় বিক্রয় করতে বাধ্য হয়। এ সময় দাম না পেয়ে গ্রাম থেকে আসা সাধারণ মানুষ অনেকেই ছাগলের চামড়া রাস্তার পাশে ফেলে দিতেও দেখা গেছে।

চামড়া প্রক্রিয়াজাতকরণে ব্যস্ত সংশ্লিষ্টরা

ছাগলের চামড়া বিক্রি করতে আসা আংগরত গ্রামের জয়নাল আবেদিন ও মহিসর গ্রামের আব্দুর রাজ্জাক ক্ষোভের সাথে বলেন, ছাগলের চামড়া বিক্রি করতে এসে দেখি, ন্যায্য দাম তো দুরের কথা ব্যবস্যায়ীরা কিনতেই চায় না। তাই ফিরিয়ে নিয়ে যাচ্ছি।

ফার্সিপাড়া গ্রামের চামড়া ব্যবস্যায়ী শ্যামল বলেন, আগের বারের চাইতে এবারও গরু ছাগলের চামড়ার দাম অনেক কম। আজ গরুর কিছু চামড়া কিনেছি, কিন্তু খাসি বা ছাগলের চামড়ার চাহিদা না থাকায় কিনছি না।

স্থানীয় চামড়া ব্যবসায়ী দুধনাথ রবিদাস মিনতা জানান, দাম কম থাকায় তিনি প্রায় ৫০০ টি গরু-ছাগলের চামড়া কিনেছেন। 

আরপি/ এএন-১



আপনার মূল্যবান মতামত দিন:

Top