রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি শুরু


প্রকাশিত:
৩ সেপ্টেম্বর ২০২১ ০৫:১৭

আপডেট:
৩ সেপ্টেম্বর ২০২১ ০৫:৩৩

ছবি: পরিষ্কার পরিছন্নতা কর্মসূচি

ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা কর্মসূচী শুরু হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বিডি ক্লিন চাঁপাইনবাবগঞ্জের সহযোগীতায় এবং জেলা প্রশাসন চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু মঞ্চের সামনে এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।

এ সময় তিনি বলেন, পরিস্কার পরিচ্ছন্নতা একটি গুরুত্বপূর্ণ কাজ। এর মাধ্যমে যেমন ব্যক্তির রুচিবোধ সম্পর্কে ধারণা পাওয়া যায়, তেমনি সুস্বাস্থ্যের দিক থেকেও এটি অত্যন্ত প্রয়োজনীয়। জেলায় এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৩ জন হলেও, তা ১৩০০ জন হতে বেশি সময় লাগবে না। আর তাই এ বিষয়ে সবাইকে সচেতন হবার আহ্বান জানান তিনি।

ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিছন্নতা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জে মোট ১৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ২ জন ব্যক্তি সুস্থ হয়েছেন। তবে আক্রান্তদের মধ্যে এক মহিলা জেলার মধ্যে অবস্থান করলেও এবং জেলার বাইরে বা ঢাকা যাওয়া-আসার সাথে তার কোন সম্পর্ক না থাকলেও তিনি এই রোগে আক্রান্ত হয়েছেন। সারাদেশে এখন পর্যন্ত ৮ হাজার ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গেলেও দেশের অন্যান্য জেলার তুলনায় ডেঙ্গু আক্রান্তের হার চাঁপাইনবাবগঞ্জে অনেক কম। তবে এখনই এ বিষয়ে সর্তক থাকতে হবে। তা না হলে পরিস্থিতি ভয়াবহ হতে খুব বেশি সময় লাগবে না। আর তাই সম্মিলিতভাবে সকলকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার বিষয়ে কাজ করার বিষযে পরামর্শ দেন তিনি। তবে রাজধানী ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ ফেরত আসাদের প্রতি আলাদাভাবে গুরুত্ব দেয়ার বিষয়ে সতর্ক করেন সিভিল সার্জন।

পরিস্কার অভিযানে অংশ নেয়া বিডি ক্লিন চাঁপাইনবাবগঞ্জের সমন্বয়ক ওয়ালিদ হাসান বলেন, বিশেষ এই কর্মসূচিতে জেলার বিভিন্ন রাস্তা-ঘাট, বাড়ির আশেপাশের সকল জায়গা পরিষ্কার করা হবে। ডেঙ্গুর বাহক এডিস মশার উৎপত্তি হয় জঙ্গল, জমে থাকা পানি, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসায়। তাই এসব জায়গা পরিষ্কারে গুরুত্ব দিয়ে বিশেষ এই কর্মসূচিতে বিডি ক্লিন কাজ করছে। এছাড়াও জেলা জুড়ে মাসে একটা করে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান চলমান রয়েছে বলেও জানান তিনি।

ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিছন্নতা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ ওঁরাও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক উম্মে কুলসুমসহ বিডি ক্লিনের ১৫০ জনস্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে শহরের বিভিন্ন স্থানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করেন স্বেচ্ছাসেবকরা।

 

 

আরপি/এসআর-২২



আপনার মূল্যবান মতামত দিন:

Top