রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


ধামইরহাটে মাঠ দিবস পালিত


প্রকাশিত:
১২ জুলাই ২০২০ ২৩:২২

আপডেট:
১২ জুলাই ২০২০ ২৩:২৩

ছবি: ধামইরহাটে মাঠ দিবস অনুষ্ঠিত

নওগাঁর ধামইরহাট উপজেলায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় অউস ধান বীজ ব্লকের মাঠ দিবস পালিত হয়েছে।

রবিবার (১২ জুলাই) উপজেলার হাটনগর গ্রামে আউশ বীজ ব্লকে ৫০ জন কৃষকের উপস্থিতিতে ৪৮ ও ৮২ জাতের ব্রিধান আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাটবীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ করা যায় সে বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা।

এমসয় মাঠ দিবসের ভাতা হিসেবে মাথাপিছু ৫০ জন কৃষকের মাঝে ৪০০ টাকা করে দেওয়া হয়।

হাটনগর ৯ নং ওয়ার্ড কমিশনার আ.হাকিম সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা, উপ কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান, সাংবাদিক আব্দুল্লাহেল বাকি, রাসেল মাহমুদ প্রমুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা বলেন, আউশ ধান চাষ বৃদ্ধি করার জন্য আমরা কৃষকদের মাঝে বীজ, সার দিয়েছি। বিশেষ করে ব্রিধান ৪৮ ও ৮২ দেওয়া হয়েছে। যাতে করে আমন এবং বোরো ধান আবাদের পর মাঝখানে জমি ফাঁকা থাকে এখানে খুব সহজেই আউস আবাদ করা যায়। এতে করে কৃষক জমিতে পরপর তিন ফসলি আবাদ করতে পারবেন। কৃষকের মাঝে এ বিষয়টি আমরা গুরুত্বদিয়ে বিভিন্ন দিকনির্দেশনা মুলক আলোচনা করেছি। আশা করি আগামী মৌসুমে তিন ফসলি আবাদের মাধ্যমে ধানের ফলন বৃদ্ধি পাবে।

 

আরপি/আআ-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top