রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


নওগাঁয় সরকারি প্রণোদনা আওতায় ১ লাখ সাড়ে ৯ হাজার কৃষক


প্রকাশিত:
১ ডিসেম্বর ২০২১ ০৭:০৬

আপডেট:
১ ডিসেম্বর ২০২১ ০৭:০৮

ফাইল ছবি

নওগাঁ জেলায় মোট ১লাখ ৯ হাজার ৫শ কৃষককে বিভিন্ন ফসলের অনুকুলে সরকারি প্রণোদনা বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। চলতি চছর ২০২১-২২ মৌসুমে প্রান্তিক এই কৃষকদের প্রত্যেককে ১ বিঘা জমির বিপরীতে এই প্রণোদনা দেয়া হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁ’র উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন এসব কৃষকদের বিভিন্ন ফসলের বীজ ও প্রয়োজনীয় দুই প্রকারের সার বিতরণ করা হচ্ছে।

সূত্রমতে বিতরণকৃত প্রণোদনার আওতায় রয়েছে ৮ হাজার জন গমচাষী, ১০ হাজার জন ভুট্টাচাষী, ১৫ হাজার জন সরিষাচাষী, ২ হাজার জন সূর্যমুখীচাষী, ৪ হাজার জন মসুরচাষী, ৪ হাজার জন খেসারীচাষী, ১ হাজার জন চিনাবাদাম চাষী, ৫শ জন মুগচাষী, ১ হাজার জন পেঁয়াজচাষী এবং ৬৪ হাজার জন বোরোচাষী।

বোরোচাষীদের মধ্যে ৪৪ হাজার জন কৃষককে হাইব্রীড ধান চাষের জন্য এবং ২০ হাজার জন কৃষককে উন্নত ফলনশীল উফশী জাতের ধান চাষের জন্য।

বিভিন্ন ফসলের অনুকুলে প্রদত্ত প্রণোদনা প্রদানের পরিমান হচ্ছে গমচাষীদের প্রত্যেককে ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ভুট্টাচাষীদের প্রত্যেককে ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। সরিষা চাষীদের প্রত্যেককে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার।

মসুরচাষীদের প্রত্যেককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। খেসারীচাষীদের প্রত্যেককে ৮ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। চিনাবাদাম চাষীদের প্রত্যেককে ১০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার।

মুগচাষীদের প্রত্যেককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার, পেঁয়াজচাষীদের প্রত্যেককে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। বোরো ধানের ক্ষেত্রে হাইব্রীডচাষীদের কেবলমাত্র ২ কেজি করে বীজ এবং উপশী জাতের চাষীদের ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ বলেছেন কৃষি এবং কৃষকদের উন্নয়নে ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে সরকার সারাদেশে বিপুল সংখ্যক কৃষকদের এসব প্রনোদনা দিয়ে আসছে। এতে দেশের প্রান্তিক কৃষকদের উন্নয়ন তরান্বিত হচ্ছে।

 

আরপি/ এমএএইচ-১৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top