রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


রাণীনগরে স্বেচ্ছাসেবী শিক্ষকদের মাঝে ইউএনও’র মাস্ক ও স্যানিটাইজার বিতরণ


প্রকাশিত:
৭ জুলাই ২০২১ ০৪:৫৩

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ১৩:২৪

ছবি: মাস্ক ও স্যানিটাইজার বিতরণ

করোনা ভাইরাস সংক্রমন থেকে দেশকে রক্ষা করতে নতুন করে ১লা জুলাই থেকে সারা দেশব্যাপী শুরু হয়েছে কঠোর লকডাউন। এই লকডাউনকে সফল করার লক্ষ্যে নওগাঁর রাণীনগরে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সেনাবাহিনী, বিজিবি, আনসার-ভিডিপি, গ্রাম পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিদের পাশাপাশি মাঠ পর্যায়ে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। আর সেই স্বেচ্ছাসেবী শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে তাদের মাঝে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহাতো।

সূত্রে জানা গেছে, জেলার রাণীনগর উপজেলার ৮টি ইউনিয়নের ৭২টি ওয়ার্ডের জন্য ২৮৮০জন প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কলেজের শিক্ষকদের সমন্বয়ে গঠন করা হয়েছে ৩২টি দল। ৩টি করে ওয়ার্ড মিলে ১টি করে দল কাজ করছে। প্রতিটি দলে ৪০জন শিক্ষক শিফট অনুসারে দায়িত্ব পালন করছেন। শিফট অনুসারে কোনও দল দিনের প্রথম ভাগে আবার কোনও দল দিনের শেষ ভাগে কাজ করছেন। এই সব শিক্ষকরা মফস্বল থেকে শুরু করে গ্রামের বিভিন্ন মোড়ের বাজার, রাস্তায় বের হওয়া সাধারন মানুষ ও ভ্যান চালক, জনমুখর স্থানের চা স্টলগুলোতে গিয়ে বিনা প্রয়োজনে বাড়ির বাহিরে বের হওয়া জটলা তৈরি করা মানুষদের বুঝিয়ে ঘরে ফিরিয়ে দিচ্ছেন। বাহিরে বের হলেও অবশ্যই মাস্ক পড়ার বিষয়টিও নিশ্চিত করছেন। এই মহামারি করোনা প্রতিরোধে সরকারের নির্দেশনাকে সফল করার লক্ষ্যে শিক্ষকরা মাঠ পর্যায়ে ডোর টু ডোর গিয়ে মানুষদের সচেতন করাসহ নানা রকমের সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করছেন। তাই করোনা সংক্রমন থেকে সুরক্ষা পেতে ও তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের মাঝে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

মাঠ পর্যায়ে শিক্ষকদের নানা রকমের সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনায় প্রত্যন্ত অঞ্চলের মানুষরা করোনা ভাইরাস সম্পর্কে আগের চেয়ে অনেক বেশি সচেতন হচ্ছেন। যার কারণে করোনা সংক্রমন আগামীতে অনেকটাই কমে যাওয়ার আশা করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বলেন, লকডাউন সফল করতে আমরা প্রজাতন্ত্রের কর্মচারীরা দিন-রাত কঠোর পরিশ্রম করছি। আমাদের পাশাপাশি এবার মাঠ পর্যায়ে কাজ করছেন শিক্ষকরাও। মাননীয় খাদ্য মন্ত্রীর পরামর্শক্রমে ও জেলা প্রশাসক স্যারের নির্দেশনা মোতাবেক লকডাউন সফল করার লক্ষ্যে শিক্ষকদের নিয়ে করোনা প্রতিরোধক কমিটি গঠন করা হয়েছে। লকডাউনের এই কয়েক দিনে প্রত্যন্ত অঞ্চলের মানুষরা অনেকটাই সচেতন হয়েছেন। যার কারণে জেলার অন্যান্য উপজেলার চেয়ে রাণীনগর উপজেলায় লকডাউন শতভাগ সফল হচ্ছে বলে আমি মনে করি। এই সফলতার পেছনে প্রশাসনের পাশাপাশি শিক্ষকদের ভ’মিকাও অনেক বেশি কারণ বিভিন্ন বাহিনীর সদস্যদের ঘরে ঘরে যাওয়া সম্ভব নয় কিন্তু স্থানীয় শিক্ষকরা এই কাজটি করতে পারছেন। তাই শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে তাদের মাঝে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করা হয়। এছাড়াও এমন কার্যক্রম চলমান থাকবে বলে জানান তিনি।

 

 

আরপি/এসআর-২৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top