রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

চাঁপাইনবাবগঞ্জে স্যানিটারি ল্যান্ডফিলে বায়োগ্যাস প্রকল্প নেয়ার দাবি সাবেক সাংসদের


প্রকাশিত:
২ জুলাই ২০২০ ০০:৩৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৫:০৯

স্যানিটারি ল্যান্ডফিল প্রকল্প পরিদর্শন করেন জেলা আ’লীগ সম্পাদক আব্দুল ওদুদ বিশ্বাস

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার স্যানিটারি ল্যান্ডফিল, ৪ নং পাবলিক টয়লেট ও ফিকেল স্নাজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ কাজ পরিদর্শন করেছেন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সাবেক সাংসদ ও বাংলাদেশ আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ বিশ্বাস। পরিদর্শনকালে সেখানে বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দাবিও জানান তিনি। 

মঙ্গলবার সকালে পৌর এলাকার দারিয়াপুরে নির্মাণাধীন স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জবাসীর দাবি ও জনগণের কল্যাণের জন্য এটি নির্মাণ করা হচ্ছে। স্যানিটারি ল্যান্ডফিলে পৌরসভার সকল বর্জ্য ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং জেলায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে। তবে এর পাশাপাশি শুধুমাত্র বর্জ শোধনাগার না রেখে এখানে যদি বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে বিদুৎ কেন্দ্র নির্মাণ করা যায় তাহলে একদিকে যেমন বিদ্যুৎ সাশ্রয় হবে অন্যদিকে লোডশেডিংও কমে আসবে। আর আওয়ামীলীগ সরকারের ধারাবাহিক উন্নয়নের অংশ হিসেবে এটির নির্মাণ কাজ শেষ হলে পরিবেশ রক্ষাতেও বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

স্যানিটারি ল্যান্ডফিল প্রকল্প পরিদর্শন করেন জেলা আ’লীগ সম্পাদক আব্দুল ওদুদ বিশ্বাস

এ বিষয়ে পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, বর্তমানে পৌরসভার সকল আবর্জনা খোলা জায়গায় ফেলে দেয়া হয়। কিন্তু এটির নির্মান কাজ শেষ হলে একটি সুষ্ঠু ও পরিবেশ বান্ধব উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা করা সম্ভব হবে। আর প্রকল্পটি থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পারলে পৌরসভার একটি আয়ের খাতও তৈরি হবে। এতে পৌরসভাও লাভবান হবে। এমনকি স্যানিটারি ল্যান্ডফিলের মাধ্যমে মানুষের মলমূত্র সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে অপসারণ করা যাবে।

এ সময় অন্যান্যের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. সাদেকুল ইসলাম, সহকারী প্রকৌশলী মো. রোকনুজ্জামান, সদর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মো. মনিরুল ইসলাম, ২নং ওয়ার্ড কাউন্সিলর মো. জিয়াউর রহমান আরমান, ৬নং ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুল বারেক, ঠিকাদার আব্দুর রাকিবসহ অনেকেই উপস্থিত ছিলেন। 

আরপি/ এএন-৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top