রাজশাহী শনিবার, ১১ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে শেখ রাসেলের জন্মবার্ষিকী পালন


প্রকাশিত:
১৯ অক্টোবর ২০২১ ০৬:২৮

আপডেট:
১১ মে ২০২৪ ০৯:১০

ছবি: প্রতিনিধি

“শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস” প্রতিপাদ্যে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী ও জাতীয় “শেখ রাসেল দিবস“ পালন করা হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে সোমবার বিকাল সাড়ে ৪টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের আয়োজন করে জেলা প্রশাসন চাঁপাইনবাবগঞ্জ।

এ সময় জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. নূর উর রহমান।

তিনি বলেন, শহীদ শেখ রাসেল বাংলাদেশের শিশু-কিশোর-তরুন এবং শুভ বুদ্ধি সম্পন্ন মানুষের কাছে মানবিক সত্ত্বায় উদ্ভাসিত হয়ে আলোকিত জীবন গড়ার প্রতিক, ভালোবাসার এক অনন্য নাম। আর তাই শেখ রাসেলের মর্মান্তিক বিয়োগ বেদনাকে হৃদয়ে ধারণ করে শিশু-কিশোরদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হবার আহ্বান জানান তিনি।

এর আগে সকাল ৭টায় জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন বঙ্গবন্ধু মঞ্চে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।

এরপর পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিবের নেতৃত্বে জেলা পুলিশ সদস্যগণ, মুক্তিযোদ্ধা সংসদ জেলা কমান্ড, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জেলা কার্যালয়, জেলা কারাগার, চাঁপাইনবাবগঞ্জ পৌর পরিষদ ও কর্মকর্তা কর্মচারীবৃন্দ, স্থানীয় সরকার প্রকৌশল কার্যালয়-এলজিইডি সহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে একই স্থানে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে নিয়ে জন্ম বার্ষিকী পালনে কেক কর্তণ করা হয়। সবশেষে শহীদ শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত কুইজ, প্রেজেন্টেশন, উপস্থিত বক্তৃতাসহ বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং শিশুতোষ চলচিত্র প্রদর্শণ করা হয়।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা পরিষদ প্রাঙ্গণে চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের নেতৃত্বে সর্বস্তরের মানুষ শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।

পরে সকাল ৯টায় শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পূনর্বাসন কেন্দ্রে জন্মদিনের কেক কাটা, আলোচনাসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

এছাড়াও জেলার গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলাতেও দিবসটি পালনে নেয়া হয় নানা কর্মসূচী।

 

আরপি/ এমএএইচ-৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top