রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

চাঁপাইনবাবগঞ্জে নদী ভাঙ্গনে মসজিদসহ ঘরবাড়ি বিলীন


প্রকাশিত:
১১ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫৪

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৮:০৮

ছবি: নদী ভাঙ্গন

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আলাতুলী ইউনিয়নের শতাধিক বসতবাড়ি ও কমিউনিটি ক্লিনিক পদ্মা নদীর গর্ভে বিলিন হবার পর আবারও ভয়াল রুপ ধারণ করেছে পদ্মা নদীর ভাঙ্গন।

১০ সেপ্টেম্বর শুক্রবার আলাতুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কামরুল হাসান কামাল জানান, পদ্মা নদীর পানি কমার সাথে সাথে আবারও ভাঙ্গন শুরু হয়েছে আলাতুলী ইউনিয়ন, গোয়ালডুবিসহ বেশকিছু ঝুঁকিপূর্ণ পয়েন্টে। ইতোমধ্যে পানিবন্দী পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও প্রতিনিয়ত তাদের খোঁজ খবর নিচ্ছি। সরকারি প্রকল্প কর্মকর্তাও কিছুদিন আগে এই এলাকা পরিদর্শণ করে গেছেন।

চেয়ারম্যান কামরুল আরও জানান, নতুন করে ৯ নং আলাতুলী ইউপির ৪ নং ওয়ার্ডে গত ২০ দিনে ১৫০ এর অধীক বাড়িসহ একটি মসজিদ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। নদী ভাঙ্গন রোধে আরও দ্রুতই ব্যবস্থা গ্রহণ করা দরকার। তা না হলে একটু একটু করে সর্বনাশা পদ্মা গিলে খাবে ঘরবাড়ি, গাছপালাসহ সবকিছু।

এদিকে শুক্রবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে এলাকার মানুষদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। আবদুল নামে এক কৃষক বলেন, কখন কিভাবে বা কোন স্থান ভাঙ্গবে বলা মুশকিল। নদীর তলদেশের ঘূর্ণি স্রোত নদী তীরে কুরে কুরে খেয়ে দেবে যাচ্ছে। চোখের সামনে একদিনে বহু ঘরবাড়ি আজ পদ্মার বুকে।

স্থানীয় আরেক বাসিন্দা রহমত আলী বলেন, আমাদের আত্মীয় স্বজনদের ঘরবাড়ি আগাম সরিয়ে নিয়েছিলাম। আজ সেই জমি পদ্মার ভাঙ্গনে শেষ হয়ে গেছে। শুধু অতীত এখানে বাড়ি ছিলো। এভাবেই শতশত মানুষ জায়গা জমি হারিয়ে আজ অসহায় হয়ে পড়েছে পরিবার পরিজন নিয়ে। দ্রুত ঐ এলাকায় ভাঙ্গন ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটাই প্রত্যাশা।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top