রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১

রাজশাহীতে আসছে ওয়াও বাংলাদেশ


প্রকাশিত:
২৭ জুলাই ২০২২ ০৫:৪৫

আপডেট:
১৬ জুলাই ২০২৪ ১২:৪৫

ছবি: সংগৃহিত

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াও বাংলাদেশ রাজশাহী চ্যাপ্টার। আগামী বৃহস্পতিবার (২৮ জুলাই) রাজশাহী কলেজ মাঠে ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদ্বীপ ফাউন্ডেশন ও সিসিডি বাংলাদেশের সহযোগিতায় এ অনুষ্টানের আয়োজন করা হবে।

আরও পড়ুন:  লোডশেডিং : ৩ দিনের বিক্ষোভ ঘোষণা বিএনপির

এ বছর রাজশাহী চ্যাপ্টারে থাকছে কর্মশালা, পপ আপ পারফরমেন্স, ওয়াও বাইটস (অনুপ্রেরণামূলক গল্প), স্পিড মেন্টরিং (পরামর্শ প্রদান), মার্কেট প্লেস, বিশেষজ্ঞদের অংশগ্রহণে প্যানেল আলোচনা এবং কনসার্ট। এছাড়া রাজশাহী কলেজের বাংলা বিভাগের প্রভাষক নূরজাহান বেগমের সঞ্চালনায় ‘আত্মহত্যা কি সত্যিই কোনো সমাধান?’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:  প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, বিএনপি নেতার বিরুদ্ধে মামলা

যেখানে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মাহবুবা কানিজ কেয়া, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টারের ইনচার্জ মোহতারেমা আশরাফী খানম এবং সমাজকর্মী মেফতাহুল জান্নাত।

আরও পড়ুন: রাজশাহী কলেজ বাংলা বিভাগের টার্ম পেপার উপস্থাপন

অন্যদিকে, ওয়াও বাইটস (অনুপ্রেরণার গল্প) অনুষ্ঠানে বক্তা হিসেবে থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগ বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামীলীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্না, পর্বতারোহী শায়লা বিথী, রাজশাহীর আদিবাসী মহিলা কাউন্সিলর খ্রিস্টিনা সরেন ও এফডব্লিউসিএ এর সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ওয়াহিদা খানম।

আরও পড়ুন: ১২ বছরের শিশু হত্যায় বাবার যাবজ্জীবন

এছাড়াও আলোচনা করা হবে যৌন হয়রানি প্রতিরোধের জন্য যৌন শিক্ষা। এ কর্মশালাটির ফ্যাসিলিটেটর হিসেবে থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আকতার বানু ও নারী ও প্রতিবন্ধীদের জন্য "আমি আমাকে রক্ষা করতে পারি" শীর্ষক আত্মরক্ষামূলক কর্মশালাটি পরিচালনা করবেন ক্রাভমাগা।

আরও পড়ুন: শুদ্ধাচার পুরস্কার পেল বিএডিসির সামিউল ও মাইদুল

অনুষ্ঠানে পপ আপ পারফরমেন্স হিসেবে মিউজিকাল পাপেট থিয়েটার “রিয়া- এ গার্ল উইথ এ হোয়াইট পিজিয়ন” মঞ্চস্থ হবে। এছাড়াও থাকছে জমকালো কনসার্টের আয়োজন।

চলতি বছর ‘লিঙ্গ-ভিত্তিক সহিংসতা’ প্রতিপাদ্যে ওয়াও বাংলাদেশ আয়োজন করা হয়, যেখানে অনুপ্রেরণাদায়ী নারীদের গল্পগুলো তুলে ধরা হয়।

আরও পড়ুন: কলম্বিয়ার কাছে হেরে স্বপ্নভঙ্গ আর্জেন্টিনার

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে রংপুর, সিলেট, খুলনা, রাজশাহী ও চট্টগ্রামে পাঁচটি বিভাগীয় শহরে এ চ্যাপ্টারগুলো অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে ঢাকায় পূর্ণাঙ্গভাবে ওয়াও ফেস্টিভ্যালের আয়োজন করা হয়।

আরও পড়ুন: খোলাবাজারে আবারও বাড়লো ডলারের দাম

 

আরপি/এমএএইচ-২৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top