রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজ বাংলা বিভাগের টার্ম পেপার উপস্থাপন


প্রকাশিত:
২৭ জুলাই ২০২২ ০৫:১২

আপডেট:
২৭ জুলাই ২০২২ ০৫:২০

ছবি: সংগৃহিত

রাজশাহী কলেজের বাংলা বিভাগের উদ্যোগে এম.এ. শেষ বর্ষ (২০১৯-২০২০) শিক্ষাবর্ষের ‘টার্ম পেপার উপস্থাপন’ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (২৬ জুলাই) সকালে কলেজ মিলনেয়াতন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুন:  লোডশেডিং : ৩ দিনের বিক্ষোভ ঘোষণা বিএনপির

অনুষ্ঠানে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিখা সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ ও মাস্টার্স শেষ বর্ষের আহ্বায়ক প্রফেসর ড. মোঃ ইব্রাহিম আলী।

আরও পড়ুন: কলম্বিয়ার কাছে হেরে স্বপ্নভঙ্গ আর্জেন্টিনার

এদিকে বাংলা বিভাগের ১০ জন শিক্ষকের তত্ত্বাবধানে এম.এ শেষ বর্ষের শিক্ষার্থীদের দশটি গ্রুপে ভাগ করা হয়। যাদের নামকরণ করা হয়- পদ্মা, মেঘনা, যমুনা, কর্ণফুলি, সুরমা, মহানন্দা, করতোয়া, বুড়িগঙ্গা, মধুমতি ও তিস্তা।

আহবমান বাংলার রূপ-সৌন্দর্যে নদীর অবদানের কথা মাথায় রেখে নদীর নামে গ্রুপগুলোর নামকরণ করা হয় বলে জানান বিভাগের শিক্ষকরা।

আরও পড়ুন:  প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, বিএনপি নেতার বিরুদ্ধে মামলা

অনুষ্ঠানে অধ্যক্ষ মোহাঃ আব্দুল খালেক বলেন, ‘সৃজনশীল জাতি গঠনে এই ধরনের গবেষণাধর্মী অনুষ্ঠান অত্যন্ত প্রয়োজন। এতে শিক্ষার্থী যেমন কোন একটি বিশেষ বিষয়ে অধিকতর গবেষণার সুযোগ পায়, তেমনই নিজেকে উপস্থাপন করার দ্বার উন্মুক্ত হয়।

আরও পড়ুন: প্লেনের খাবারে সাপের কাটা মাথা, ভিডিও ভাইরাল

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. শিখা সরকার বলেন, ‘বাংলা বিভাগের শিক্ষার্থীদের সৃজনশীলতা আমাকে মুগ্ধ করেছে। অভিনব উপস্থাপন কৌশল এবং নতুনত্বে আমি বিস্মিত। তারা বীর দর্পে এগিয়ে যাক তাদের নির্দিষ্ট লক্ষ্য।’

পরে বাংলা বিভাগের নিজস্ব শিল্পীদের দ্বারা পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনের কর্মসূচির সমাপ্তি হয়।

 

আরপি/এমএএইচ-২১



আপনার মূল্যবান মতামত দিন:

Top