রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

দৃষ্টিনন্দন সড়কবাতি: আলোর অপেক্ষায় নগরবাসী


প্রকাশিত:
১০ ফেব্রুয়ারি ২০২১ ০১:১৩

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ২১:৩৬

বহরমপুর রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড়

চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী মহাসড়কের রাজশাহী নগরীর বহরমপুর রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়ক চারলেনে উন্নীতকরণের কাজ শেষ পর্যায়ে। সড়কের আইল্যান্ডে বসানো হয়েছে দৃষ্টিনন্দন আধুনিক সড়কবাতি।

বুধবার (২৭ জানুয়ারি) দুপুরে এই সড়কবাতির খুঁটি বসানোর কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। সড়কের ১৭৪ টি খুঁটিতে বসানো হয় ৩৪৮ টি আধুনিক সড়কবাতি।

রোববার সকালে সড়কটি ঘুরে দেখা যায়, সকল আলোচনার মধ্যমণি হিসেবে স্থান পেয়েছে এই সড়কবাতি। লাইটের খুুঁটি বসানোতেই আনন্দের প্রতিচ্ছবি স্থানীয়দের মুখে। বিশালাকৃতির এই খুঁটিতে কবে জ্বলবে বহুল প্রতিক্ষীত সেই আলো?

নগরীর বহরমপুর বাজারের রাতুল হার্ডওয়ারের মালিক তৈমুর আলী। সড়কবাতির বিষয়ে জানতে চাইলে উচ্ছ্বসিত কন্ঠে বলেন, কবে লাইট জ্বলবে এটার অপেক্ষায় আছি। এত সুন্দর সড়কবাতি খুবই ভালো লাগছে।

পাশ দিয়েই হেঁটে যাচ্ছিলেন ষাটোর্ধ্ব আবুল কালাম আজাদ। মুচকি হেঁসে তিনি বলেন, ভালোকে তো ভালো বলতেই হবে। এই যে রাস্তাঘাট সংস্কার, লাইট লাগাচ্ছে অবশ্যই খুব ভালো। রিক্সাচালক মোতাহার হোসেনও খুশী প্রজাপতি আকৃতির খুঁটি বসানোয়।


নতুন অবয়বের সড়কবাতির বিষয়ে তিনি বলেন, যে কোনো জিনিসই হোক না কেন, সৌন্দর্যকে তো সুন্দর বলতেই হবে। নতুন এই সড়কবাতি শহরের সৌন্দর্য্যকে কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেন সোহেল নামের এক দোকানী।

নগরীর বহরমপুর রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার সড়কটি নতুন রূপ পেয়েছে সড়কবাতির খুঁটিতে। খুঁটিগুলোর মাথায় রয়েছে সুন্দর ফুল আঁকানো হলুদ রঙের ফ্রেম, মধ্যে ও নিচে রয়েছে হলুদের ঢেউ।

যতদূর চোখ যায় বিশালাকৃতির খুঁটির মাথায় দাঁড়িয়ে থাকা হলুদ প্রজাপতিতেই চোখ ভরে যায়। রাস্তার এই নতুন সৌন্দর্য যাত্রীরাও উপভোগ করছে প্রাণখুলে। দিনের সৌন্দর্য্যরে মতোই রাতের আলোয় আপন সৌন্দর্য ছড়ালে চোখ জুড়িয়ে যাবে বলে প্রত্যাশা সড়কের পাশে বসবাসরত বাসিন্দাদের।

রাস্তার পাশে রোদ পোহানোরত শাজাহান আলী বলেন, রাস্তা প্রশস্ত করার পর লাইট লাগানোয় রাস্তাটি ফুঁটে উঠেছে, লাইট জ্বললে আরও ফুটবে। পাশ থেকে মুরাদ হোসেন যুক্ত করেন হলুদ প্রজাপতির মতো খুঁটি লাগানোয় ব্যাপক সুন্দর লাগছে।

প্রসঙ্গত, নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়নে ১৭৩ কোটি টাকার প্রকল্পের আওতায় ২৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বহরমপুর রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়কটি ৩০ ফুট থেকে ৮০ ফুটে উন্নীত করা হয়েছে।

সড়কের দুই পাশে ১০ ফুট প্রশস্ত ফুটপাত ও রাস্তার দক্ষিণ পাশে সাড়ে সাত ফুট ড্রেন তৈরি করা হয়েছে। পাশাপশি সড়কটিতে নতুন সংযোজন বাইসাইকেল লেন যুক্ত করা হয়েছে। সড়ক বিভাজকে নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন আইল্যান্ড। ইতোমধ্যে সবুজায়নের জন্য আইল্যান্ডে বৃক্ষরোপণ করা হয়েছে।

আরপি / এমবি-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top