রাজশাহী মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১

রাজশাহী থেকেও আন্তঃনগর ট্রেন চালু


প্রকাশিত:
১৫ আগস্ট ২০২৪ ১৭:০৯

আপডেট:
১৫ আগস্ট ২০২৪ ১৭:১৬

ছবি: রাজশাহী পোস্ট

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে গত ১৮ জুলাই থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ রাখে রেলওয়ে কর্তৃপক্ষ। দীর্ঘ ২৬ দিন পর গত মঙ্গলবার মন্ত্রণালয়ের নির্দেশনায় রেল পশ্চিম ৩৭টি ট্রেন চালু করে। তবে বৃহস্পতিবার থেকে চালু হয়েছে আন্তঃনগর ট্রেনও। আন্তঃনগর ট্রেন চালুর প্রথম দিনে যাত্রী চাপ ছিল তুলনামূলক কম। তবুও স্টেশন এলাকায় বেড়েছে ব্যস্ততা, কুলিদের হাঁক ডাকে মুখরিত চিরচেনা রূপ ফিরে পেয়েছে আশপাশের এলাকা।

রেলওয়ে পশ্চিম সূত্রে জানা গেছে, গত ১৮ জুলাই ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির দিন থেকেই সারাদেশে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে মন্ত্রণালয়। এরপর ২৫ জুলাই কারফিউ শিথিল হলে স্বল্প দূরত্বে ট্রেন চালুর ঘোষণা দেন পশ্চিল রেলওয়ে কর্তৃপক্ষ। তবে শেষ পর্যন্ত সেই দিনও ট্রেন চালু করা যায় নি। এরপর থেকে বন্ধই ছিল ট্রেন চলাচল। পরে ২৬ দিন পর গত মঙ্গলবার মন্ত্রণালয়ের নির্দেশনায় ৩৭টি ট্রেনের মাধ্যমে রেল পশ্চিমের ট্রেনের চাকা চালু হয়। আর বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে আন্তঃনগর ট্রেন। এদিন বিকেল ৪টায় রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে আন্তঃনগর পদ্মা এক্সপ্রেস ট্রেন ছেড়ে যায়। এছাড়াও রাত ৯টা ১৫ মিনিটে পঞ্চগড়ের উদ্দেশ্যে বাংলাবান্ধা এক্সপ্রেস ও রাত ১১টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ধুমকেতু এক্সপ্রেস ট্রেন ছেড়ে যাওয়ার কথা আছে।

রাজশাহী রেলওয়ে স্টেশন সরেজমিনে দেখা যায়, সুনসান নীরবতা কেটে গেলেও স্বাভাবিক হয় নি লোক সমাগম। প্রথম দিন হওয়ায় ট্রেনেও যাত্রী চাপ অনেকটাই কম। দীর্ঘ দিন পর দুরপাল্লার নিরাপদ বাহন আন্তঃনগর ট্রেন চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেন যাত্রীরা।

রাজশাহী থেকে পদ্মা এক্সপ্রেস ট্রেনে সিরাজগঞ্জের উল্লাপাড়া যাওয়ার টিকেট কেটেছেন নাজমুল হক। তিনি বলেন, অনেক দিন অপেক্ষায় ছিলাম, কবে ট্রেন চালু হবে আর বাড়ি যাবো। আজ সেই ট্রেন যাত্রার সুযোগ পাচ্ছি। সময় কিছুটা বেশি লাগলেও নিরাপদে যেতে ট্রেনই আমার প্রথম পছন্দ। ট্রেন চালু হওয়ায় আমাদের বেশ সুবিধা হচ্ছে। আশা করি খুব বেশি বিলম্ব হবে না।

এদিকে রাতের বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনে দিনাজপুর যেতে টিকেট নিতে কাউন্টারে এসেছেন মোবারক মিয়া। তিনি বলেন, আন্দোলন শেষ হওয়ার পর থেকেই বাসায় যাওয়ার অপেক্ষায় ছিলাম। চেষ্টা করছিলাম যেন ট্রেন চালু হয় আর ট্রেনেই যেতে পারি। সেজন্যই টিকেট কেটে নিলাম। রাতের ট্রেনে বাসায় যাবো।

এবিষয়ে যোগাযোগ করা হলে পশ্চিম রেলওয়ের মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) আহম্মদ হোসেন মাসুম বলেন, নির্দেশনা অনুযায়ী আন্তনগর ট্রেন চালু করার সব প্রস্তুতি শেষ হয়েছে। বিকেলের আন্তঃনগর পদ্মা এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে রাজশাহী থেকে ট্রেন চলাচল শুরু হচ্ছে। রাতের বাংলাবান্ধা এক্সপ্রেস ও ধুমকেতু এক্সপ্রেস ট্রেনও যথা সময়ে ছাড়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে সবধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আনসার ও আরএনবি সদস্যরা রেল লাইনের নিরাপত্তায় থাকবেন।

 

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top