রাজশাহী মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১

রেল পশ্চিমের ৩৭ ট্রেন চালু


প্রকাশিত:
১৩ আগস্ট ২০২৪ ১৭:১৭

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:০২

ছবি: রাজশাহী পোস্ট

রেলওয়ে পশ্চিমের অধীনে ট্রেন চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) সকাল থেকেই বিভিন্ন জেলা থেকে স্বল্প দূরত্বের ৩৭টি মেইল ট্রেন চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) থেকে চালু হবে আন্তঃনগর ট্রেন। তবে প্রথম দিনে যাত্রী কম দেখা গেছে।

পশ্চিম রেলওয়ে সূত্রে জানা গেছে, গত ১৮ জুলাই ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির দিন থেকেই সারাদেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এরপর ২৫ জুলাই কারফিউ শিথিল হলে স্বল্প দূরত্বে ট্রেন চলাচলের ঘোষণা দেয় পশ্চিল রেলওয়ে কর্তৃপক্ষ। তবে শেষ পর্যন্ত সেই দিনও ট্রেন চলাচল করেনি। এরপর থেকে বন্ধই ছিল ট্রেন চলাচল। অবশেষে ২৬ দিন পর মন্ত্রণালয়ের নির্দেশনায় ৩৭টি ট্রেনের মাধ্যমে পশ্চিম অঞ্চলের ট্রেন চলাচল শুরু হলো।

পশ্চিম অঞ্চলে ৪৩টি মেইল ট্রেন রয়েছে। তবে প্রথম দিনে ছয়টি ট্রেন চলাচল করতে পারেনি। বুধবার (১৪ আগস্ট) থেকে পুরোপুরিভাবে ট্রেন চলাচল শুরু হবে বলে জানা গেছে।

রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের যাত্রী সুজন আলী। তিনি বলেন, ‘অনেক দিন পর ট্রেনযাত্রার সুযোগ পাচ্ছি। নিরাপদে যেতে ট্রেনের বিকল্প নেই। ট্রেন চালু হওয়ায় আমাদের বেশ সুবিধা হচ্ছে।’

একই ট্রেনে বাড়ি ফিরছিলেন সিদ্দিকুর রহমান। তিনি বলেন, ‘বেশ কয়েকদিন থেকেই শুনছিলাম ট্রেন চালু হবে। নিরাপদে বাড়ি যেতে তাই অপেক্ষা করছিলাম। আজ ট্রেন চালু হয়েছে। তাই বাড়ি যাচ্ছি।’

পশ্চিম রেলওয়ের মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) আহম্মদ হোসেন মাসুম বলেন, আমাদের ৪৩টি মেইল ট্রেন আছে। আজ থেকে ছয়টি বাদে সবগুলোই চালু হয়েছে। আগামীকাল থেকে সবগুলো ট্রেন চালু হবে।

তিনি আরও জানান, মন্ত্রণালয়ের নির্দেশে বৃহস্পতিবার আন্তঃনগর ট্রেন চালু হবে। এসব ট্রেনের টিকেটও বিক্রি শুরু হয়েছে।

যাত্রীদের নিরাপত্তা প্রসঙ্গে পশ্চিম রেলওয়ের মহাব্যবস্থাপক বলেন, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে সবধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আনসার, এনবিআর, রেললাইনের নিরাপত্তায় থাকবে।

 

 

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top