রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

গুজব ছড়ালে পুলিশে সোপর্দের আহ্বান রাজশাহীর ডিসির


প্রকাশিত:
২৬ মার্চ ২০২০ ০১:০৭

আপডেট:
২৬ মার্চ ২০২০ ০৭:০৭

রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হকের ফেসবুক পোস্ট

রাজশাহীর দুর্গাপুর উপজেলার বর্দ্ধনপুর গ্রাম। সকাল ১০টার দিকে রফিকুল ইসলামের বাড়িতে সোরগোল। বাড়ির উঠোনে পাড়ার মহিলাদের জমায়েত। বাড়ির এত সুন্দর ফ্রিজটি কিভাবে রক্ষা করা যায় সেই নিয়ে পরামর্শ চলছে।

তারা জানতে পেরেছেন, করোনা ভাইরাস সংক্রমণরোধে সরকারী লোকজন বাড়ি বাড়ি গিয়ে ফ্রিজে বেশি খাবার রাখতে দিচ্ছে না। বেশি খাবার রাখলে নাকি করোনা ভাইরাস ছড়াবার শঙ্কা রয়েছে। এজন্যে সেনাবাহিনীর লোক এসে সব বের করে ফেলে দিচ্ছে। এমনকি ফ্রিজও ভেঙ্গে ফেলছে। তাই বাড়ির ফ্রিজটি ভাঙ্গার হাত থেকে রক্ষায় আলোচনা করছেন তারা।

দেশের বিভিন্ন সংকটে গুজব ছড়ানোর ঘটনা নতুন কিছু নয়। তেমনিভাবে করোনা ভাইরাস মোকাবেলায় দেশ যখন ধুঁকছে, তখন একটি মহল এধরনের উদ্ভট গুজব ছড়াচ্ছে। দেশের বিভিন্ন প্রান্তে এই গুজব ছড়িয়ে পড়েছে।

এমন গুজবের ব্যাপারে শুনে বিব্রত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আরাফাত রহমান। ঝিনাইদহের শৈলকূপা উপজেলার দুধসর গ্রামে বাড়ি তার। ক্যাম্পাস ছুটি হওয়ায় বাড়িতে এসেছেন তিনি। বাড়িতে এসে তিনিও শুনলেন এমন গুজবের কথা। তার মা পাড়ায় একজনের মুখে খাবার ফেলে দেয়ার ব্যাপারে শুনেছে। বাড়ি ফিরে জানালেন আরাফাতকে। বিশ্ববিদ্যালয় পড়ুয়া আরাফাতের অনেকভাবে বোঝালেন মাকে। তার যৌক্তিকতায় মা বুঝতে পারলেন এটি একটি গুজব।

এই গুজব ছড়ানো বন্ধে সচেতনতার বিকল্প নেই বলছে বিভিন্ন মহল। সচেতনতা ছড়াতে সকলে এগিয়ে আসতে হবে উল্লেখ করে সমাজকর্মী শাইখ তাসনিম জামাল বলেন, সবার ঘরেই বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলে-মেয়ে থাকবে না। সবাই তাদের বাবা-মাকে বোঝাতে পারবে না। সচেতন ও শিক্ষিত নাগরিকদের এই দায়িত্ব নিতে হবে। পাশাপাশি সরকারকেও কঠোর ব্যবস্থা নিতে হবে যেন কেউ এ ধরণের গুজব না ছড়াতে পারে।

এ বিষয়ে রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেন, গুজব না ছড়ানোর জন্য সরকার নির্দেশনা দিয়েছেন। যে বা যারা এই গুজব ছড়াচ্ছে বা ছড়াবে তারা সরকারি নির্দেশনা অমান্য করছে। যারা এ ধরনের গুজব ছড়াবে তাদেরকে জেলা-জরিমানা করা হবে। এছাড়াও সচেতন হওয়ার পাশাপাশি গুজব প্রতিরোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক।

এছাড়াও কেউ গুজব ছড়ালে তাকে আটক করে পুলিশে খবর দেয়ার আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক হামিদুল হক। আজ বুধবার তার ফেসবুকে তিনি সবাইকে সচেতন করে একটি পোস্ট করেন। পোস্টে তিনি লিখেছেন, “ফ্রিজে খাবার রাখা যাবে না মর্মে কোনও নির্দেশনা সরকারের পক্ষ থেকে দেয়া হয়নি। কেউ গুজব ছড়ালে আটক করে নিকটস্থ থানায় খবর দিন।”

 

আরপি/ এএন



আপনার মূল্যবান মতামত দিন:

Top