রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

তীব্র শীতে জবুথবু পদ্মাপাড়ের জনজীবন


প্রকাশিত:
৪ জানুয়ারী ২০২৩ ২১:৪৬

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৯:৪৩

ছবি: রাজশাহী পোস্ট

সপ্তাহজুড়ে উত্তরাঞ্চলসহ দেশের অধিকাংশ জায়গায় চলছে শীতের দাপট। ঘন কুয়াশার চাদরে জড়িয়ে রাখছে উত্তরের জেলাগুলোকে। কয়েকদিন ধরে পদ্মাপাড়ের নগরী রাজশাহীতেও জেঁকে বসেছে শীত। বেলা বাড়ার অনেক পর দেখা মিলছে সূর্যের। তবুও আড়মোড়া ভেঙে সবুজ-শ্যামল প্রকৃতি সজীবতা পাচ্ছে না সহজেই।

গত সোমবার (২ জানুয়ারি) বিকেল থেকেই কনকনে শীতের সাথে বইতে শুরু করেছে হিমেল বাতাস। সন্ধ্যার পর বাতাস কিছুটা বাড়তে থাকলে জনমনে নেমে আসে ভোগান্তি। হাড় কাঁপানো শীতে তাই অসহনীয় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

বিশেষ করে দিনমজুর ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ পড়েছেন চরম বিপাকে। সামান্য উপার্জনে চাল-ডাল জোটানোই যাদের প্রধান লক্ষ্য, শীত নিবারণের পোশাক কিনতে হিমশিম অবস্থা তাদের। দিনের আলো ফুটতে দেরি হওয়ায় কাজে যোগ দিতে পারছেন না শ্রমজীবীরা।

এদিকে মঙ্গলবার (৩ জানুয়ারি) সকাল থেকেই কুয়াশার চাদরে ঢাকা পড়ে রাজশাহী। বেলা গড়িয়ে বিকেল পেরুলেও দেখা মিলেনি সূর্যের। শীতের থাবা থেকে বাঁচতে শীতবস্ত্রের দোকানগুলোতে হুমড়ি খেয়ে পড়ছেন ক্রেতারা। ফুটপাত থেকে শুরু করে শপিংমলগুলোতেও গরম কাপড়ের চাহিদা এখন তুঙ্গে। কয়েক গুণ চাহিদা বেড়েছে ‘সেকেন্ড হ্যান্ড’ শীতবস্ত্রেরও। সাশ্রয়ী দামের কারণে বিদেশ থেকে আমদানি করা এসব পোশাকেই যেন নজর সব শ্রেণির মানুষের। বড় মার্কেটের চেয়েও বেশি ভিড় বেড়েছে ফুটপাতের পুরনো শীতবস্ত্রের দোকানগুলোতে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, বুধবার (৪ জানুয়ারি) রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগে মঙ্গলবার (৩ জানুয়ারি) রেকর্ড করা হয় ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগের দিন সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রি সেলসিয়াস। গত রোববার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। গত ২৯ ডিসেম্বর রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা।

ঘন কুয়াশায় পথঘাটে চলতেও বিড়ম্বনায় পড়ছেন পরিবহন চালকরা। দুর্ঘটনা এড়াতে মহাসড়ক কিংবা সড়কে হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে বাধ্য হচ্ছেন তারা। আবার সঠিক সময়ে গন্তব্য স্থানে পৌঁছাতে বেগ পেতে হচ্ছে চালকদের। বিলম্ব হচ্ছে দিনের স্বাভাবিক কার্যক্রম। আশঙ্কা বাড়ছে দুর্ঘটনারও।

রাজশাহী আবহাওয়া অফিসের পূর্বাভাস সহকারী কামাল উদ্দিন বলেন, (বুধবার) ভোর ৬টায় রাজশাহীতে সর্বনিম্ন ১০ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সকাল ৯টার দিকেও একই তাপমাত্রা লক্ষ্য করা গেছে। একই সময়ে দৃষ্টিসীমাও ২০০ মিটারের নিচে নেমে আসে।

কুয়াশা ও আকাশে মেঘ থাকার কারণে এখনও সূর্যের দেখা পাওয়া যায়নি। গতকাল আড়াইটা থেকে তিনটার দিকে একটু সূর্যের দেখা পাওয়া যায়। আজ এখন পর্যন্ত সূর্যের দেখা পাওয়া মিলেনি। মূলত ঘন কুয়াশা ও হিম বাতাসের জন্য অনেক বেশি শীত অনুভব হচ্ছে।

তবে এই কুয়াশা কেটে গেলে আরেক ধাপ শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। তখন রাজশাহীর তাপমাত্রাও কমে আসতে পারে। আপাতত কয়েকদিন আবহাওয়া অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

এছাড়াও আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে জানানো হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুকনো থাকতে পারে। এছাড়াও রাজশাহীসহ রংপুর, ঢাকা, খুলনা এবং ময়মনসিংহ বিভাগে মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

 

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top