রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

পদ্মা পাড়ের জনস্রোতে উপেক্ষিত স্বাস্থ্যবিধি


প্রকাশিত:
২৯ জানুয়ারী ২০২২ ০৯:৪৭

আপডেট:
২৯ জানুয়ারী ২০২২ ২১:৫০

ছবি: উপচে পড়া ভিড়

চলতি বছরের শুরু থেকেই সারা বিশ্বের ন্যায় ন্যায় বাংলাদেশেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। ক্রমেই দীর্ঘ হচ্ছে করোনা সংক্রমিত মৃত ব্যক্তির মিছিল। ইতোমধ্যে করোনার সংক্রমণ রোধে নানা বিধি নিষেধ আরোপ করেছে সরকার।

বাস-ট্রেনের যাত্রী সংখ্যাও কমিয়ে অর্ধেকে আনা হয়েছে। করোনা ছড়ানোর আশঙ্কায় সপ্তাহখানেক ধরে বন্ধ রয়েছে সব রকমের ক্লাস-পরীক্ষা। এমন সংকটময় পরিস্থিতিতে হুমকির মুখে পড়ছে রাজশাহীরও করোনা পরিস্থিতি। ভয়াবহ আকার ধারণ করেছে জেলার করোনা সংক্রমণের হার।

এদিকে বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে করোনা শনাক্ত হয়েছে আরও ১ হাজার ১২১ জনের। এর মধ্যে সর্বোচ্চ ৩৭৮ জনই রাজশাহী জেলার বাসিন্দা। এছাড়াও শুক্রবার রাজশাহীর দুইটি ল্যাবে ২৮০ জনের নমুনা পরীক্ষা করে করেনা শনাক্ত হয়েছে ১৭৭ জনের শরীরে।

এদিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৫৭ জনের শরীরে। একই সময়ে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ১৮৬ জনের নমুনা পরীক্ষা করে করোনা ধরা পড়ে ১২০ জনের শরীরে। অর্থাৎ এদিন রাজশাহীর দুইটি ল্যাবে মোট করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয় ১৭৭ জন। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে করোনা সংক্রমণের হার দাঁড়িয়েছে ৬৩ দশমিক ২১ শতাংশে। আগের দিন বৃহস্পতিবার করোনা সংক্রমণের অনুপাতে শনাক্তের হার ছিল ৭৮ দশমিক ৮৪ শতাংশ।

নানা বিধি নিষেধের মধ্যেও স্বাস্থ্যবিধির বালাই নেই রাজশাহীতে। সরেজমিন দেখা যায়, নগরীর পদ্মা গার্ডেন, টি বাঁধ, আই বাঁধ, মুক্ত মঞ্চ, শাহ মখদুম মাজার, ফায়ার সার্ভিস মোড়, সিএন্ডবির মোড়, সার্কিট হাউজ এলাকায় মানুষের ঢল ছিল দুপুরের পর থেকেই। শুক্রবার ছুটির দিন হওয়ায় সর্ব সাধারণের উপস্থিতি ছিল অনেকটাই বেশি।

ঘুরতে আসাদের অধিকাংশের ক্ষেত্রেই অনুপস্থিত ছিল মাস্ক। দু এক জনের মুখে মাস্ক থাকলেও মানা হয় নি নিয়ম। এছাড়াও সামাজিক দূরত্বের বিষয়টি ছিল উপেক্ষিত। বিশেষ করে মুক্ত মঞ্চ সংলগ্ন পদ্মার নদীর কূল ঘেঁষে থাকছে বিনোদন পিপাসুদের উপচে পড়া ভিড়।

এবিষয়ে জানতে চাইলে রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, কেউই স্বাস্থ্যবিধি মানতে চাচ্ছে না। মানুষ সহযোগীতা করছে না। প্রশাসন আগের মতোই তৎপর রয়েছে তবে সকলের সহযোগীতা ছাড়া পরিস্থিতি মোকাবেলা করা কষ্টসাধ্য হয়ে যাবে।

তিনি আরও বলেন, করোনার সংক্রমণ রোধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জেলা প্রশাসন। নিষেধাজ্ঞা অনুযায়ী শনিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাত ৮টার পর থেকে সকল ধরনের দোকানপাট, মার্কেট, শপিংমল, বিপনী বিতান বন্ধ থাকবে।

মাস্ক পরিধানের বিষয়ে তিনি বলেন, ম্যাজিস্ট্রেট যতক্ষণ মাঠে থাকে ততক্ষণ মাস্ক পড়ে। প্রশাসন চলে আসলেই আবার মাস্ক খোলে। করোনার এই সংকট মোকাবেলায় সকলের সম্মিলিত সহযোগীতাও চান জেলা প্রশাসক।

 

 

 

আরপি/এসআর-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top