রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

নাচোল সরকারি কলেজের জায়গা দখল করে মার্কেট নির্মাণের অভিযোগ


প্রকাশিত:
১৬ জুলাই ২০২০ ২৩:১৮

আপডেট:
১৬ জুলাই ২০২০ ২৩:২২

অভিযুক্ত রয়েল বিশ্বাস (বামে) ও (ডানে) দখল করে মার্কেট নির্মাণের জন্য ভরাট করা হচ্ছে নয়নঞ্জলি জায়গা

চাঁপাইনবাবগঞ্জের নাচোল সরকারি ডিগ্রী কলেজের পুকুর পাড়ের নয়নঞ্জলি জায়গা দখল করে মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাসের বিরুদ্ধে। জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাসের এমন হটকারী সিদ্বান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। কলেজের নয়নঞ্জলি জায়গায় অবৈধভাবে মার্কেট নির্মাণের কারনে সরকারি কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে এক ধরনের ক্ষোভ বিরাজ করছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, মহান মুক্তিযুদ্ধের চেতনায় ১৯৭২ সালে নাচোল সরকারি কলেজ প্রতিষ্ঠিত হয়।কলেজের পূর্ব দক্ষিন পাশে পুকুর ও পুকুর পাড়। পুকুর পাড়ে সামাজিক বনায়নের আওতায় কলেজের পক্ষ থেকে বিভিন্ন গাছ লাগানো রয়েছে। পুকুরে প্রতি বছর মাছ চাষ হয়। এ সম্পত্তি কলেজ প্রতিষ্ঠাকাল হতে অর্থাৎ চারযুগের বেশি সময় ধরে শান্তিপূর্নভাবে ভোগদখল করে আসছে।

কিন্তু হঠাৎ করে গত ১ জুলাই জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাস দুপুর ১২টার দিকে কলেজ অফিসে এসে কলেজ অধ্যক্ষকে নালিশী মার্কেট নির্মাণের কথা প্রকাশ করে। জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাসের এমন বক্তব্যে কলেজর অধ্যক্ষ হাফিজুর রহমান বিস্মিত হন। তিনি তাকে কলেজ স্বার্থবিরোধী কাজ থেকে বিরত থাকার জন্য আহ্বান করেন। কিন্তু জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাস কলেজ কর্তৃপক্ষের কথা আগ্রাহ্য করে গত ৪ জুলাই সকালে তড়িঘড়ি করে জেলা পরিষদের সাইনবোর্ড লাগিয়ে ৯ জন শ্রমিক দিয়ে কলেজের পুকুরপাড়ের নয়ঞ্জলি ১২৬৪ নং দাগের ৮.৫০ শতক জমি দখল করে ভরাট করতে থাকেন। বর্তমানে ভরাট কাজ অব্যাহত রয়েছে।

নাম না প্রকাশ করার শর্তে এক আওয়ামীলীগ নেতা বলেন, জেলা পরিষদের কোন অনুমোদন কিংবা সরকারি নিয়মনীতির কোন তোয়াক্কা না করে নিজের ইচ্ছা মাফিক ব্যবসায়ী দোকান বরাদ্দের আশায় নাচোল সরকারি কলেজের নয়ঞ্জলি ১২৬৪ নং দাগের ৮.৫০ শতক জমি দখল করে মার্কেট নির্মাণ করছে রয়েল বিশ্বাস। সরকারি নিয়মে জমির রকম নয়নঞ্জলি হলে তাতে স্থায়ী কাঠামো নির্মাণ নিষিদ্ধ। কলেজের বহুদিনের শান্তিপূর্ন ভোগদখলীয় সম্পত্তিতে মার্কেট নির্মান হলে কলেজের অপূরণীয় ক্ষতি হবে।

এ বিষয়ে জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাসের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কলেজের পুকুর পাড়ের জায়গা হচ্ছে জেলা পরিষদের জায়গা। জেলা পরিষদের নির্দেশে এ জায়গা মার্কেট নির্মাণের জন্য ভরাট করা হচ্ছে।

এ বিষয়ে নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, কলেজের পুকুর পাড়ের জায়গা কলেজের। দীর্ঘদিন ধরে কলেজ তা ভোগদখল করে আসছে। আমরা জেলা পরিষদ কর্তৃপক্ষের সাথে কথা বলেছি, ঐ জায়গায় মার্কেট নির্মাণের জন্য রয়েল বিশ্বাসকে জেলা পরিষদ কোন ধরনের দায়িত্ব দেয়নি। ঐ জায়গাটি নাচোল সরকারি কলেজকে লিজ দেওয়া হবে। বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

এ বিষয়ে নাচোল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের বলেন, কলেজের জায়গায় মার্কেট নির্মাণ বিষয়টি নিয়ে আমি জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান আলহাজ্ব মঈন উদ্দিন মন্ডলের সাথে কথা বলেছি। ঐ জায়গা কলেজকেই লিজ প্রদান করা হবে।

এ বিষয়ে নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি নিয়ে কলেজ কর্তৃপক্ষ আমাকে লিখিত অভিযোগ প্রদান করেছিলো। আমি অভিযোগটি সুপারিশ করে জেলা পরিষদ কর্তৃপক্ষকে কলেজের নামে লিজ দেওয়ার জন্য প্রেরণ করেছি।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মঈন উদ্দিন মন্ডলের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

আরপি/ এএন-৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top