রাজশাহী মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১

শিবগঞ্জে জোর করে কিস্তি আদায়ের অভিযোগ


প্রকাশিত:
১৯ জুন ২০২০ ০৪:১০

আপডেট:
১৬ এপ্রিল ২০২৪ ২২:৩৬

সারাদেশে যেখানে ঋণ প্রদাণকারী বেসরকারী সংস্থাগুলোকে অসহায় ব্যক্তির কাছ থেকে তাদের কিস্তির টাকা জোর করে আদায় না করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন সেখানে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার একটি এন.জি.ও এর বিরুদ্ধে জোর পূর্বক লোনের কিস্তি আদায়ের অভিযোগ করেছেন এক ব্যবসায়ী।

এ বিষয়ে শিবগঞ্জ উপজেলার ইসরাঈল মোড়ে অবস্থিত একটি স্টেশনারী দোকানের ব্যবসায়ী মো. শহিদুল ইসলাম অভিযোগ করে বলেন, উপজেলার রাজনগর সমাজ উন্নয়ন সংস্থা নামক একটি এনজিও যার রেজিঃ নং- স.সে.অ.নবাব-২৮৬ থেকে কয়েক মাস আগে ৫০ হাজার টাকা লোন করি। এ সময় তাকে একটি পাস বই দেয়া হয়। যার বই নং # ১০০০৫।

পরবর্তীতে মাসে মাসে কিস্তির টাকা নিয়মিতভাবে প্রতি মাসের ২১ তারিখ পরিশোধ করা হলেও ১৮ জুন বৃহষ্পতিবার সকালে ওই এনজিওটির ইসরাইল মোড় শাখার হিসাব রক্ষক মো. শাহ-আলম তার কাছে লোনের কিস্তি চায়।

এ সময় তিনি তার আর্থিক সংকটের কারন দেখিয়ে কিস্তি প্রদাণের নির্ধারিত তারিখ ২১ জুন রোববারের একদিন আগে অর্থাৎ ২০ জুন শনিবার এসে টাকা নেয়ার অনুরোধ জানান। কিন্তু এতে শাহ আলম কিছুটা মনোক্ষুন্ন হয়ে সেই দিনই কিস্তি আদায়ের জন্য চাপ সৃষ্টি করে।

এ বিষয়ের সত্যতা জানতে রাজনগর সমাজ উন্নয়ন সংস্থার ইসরাইল মোড় শাখার হিসাব রক্ষক মো. শাহ আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি অস্বীকার করে কোন কথা বলতে রাজি হননি।

তবে ওই এনজিওর এরিয়া ম্যানেজার মো. আহম্মদ আলী জানান, শহিদুল আলমের সাথে কথা বলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

অন্যদিকে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বি বলেন, এ বিষয়ে সরকারী নির্দেশনা আছে কিস্তি আদায় না করার। আর জেলা প্রশাসকের পক্ষ থেকেও এ বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। তবে অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, গত ২ জুন মঙ্গলবার জেলা প্রশাসন চাঁপাইনবাবগঞ্জের এক বিজ্ঞপ্তিতে বলা হয় ৩০ জুন মঙ্গলবার পর্যন্ত জেলার সকল এন.জি.ও এর কিস্তি আদায় স্থগিত থাকবে।

 

আরপি/ এমএএইচ-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top