রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে কসাইখানা স্থানান্তরের দাবীতে মানববন্ধন


প্রকাশিত:
১৫ অক্টোবর ২০২৩ ২১:৩২

আপডেট:
৩ মে ২০২৪ ২২:২১

ছবি: মানববন্ধন

চক্ষু হাসপাতাল ও হার্ট ফাউন্ডেশনের পাশে আবাসিক এলাকা থেকে কসাইখানা নির্মাণ বন্ধ ও স্থানান্তরের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। পৌর এলাকার ৬ নং ওয়ার্ড এলাকাবাসীর আয়োজনে এই মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৫ অক্টোবর) বেলা ১১ টায় পৌর এলাকার সোনার মোড়ে অবস্থিত নবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সামনে চাঁপাই-সোনামসজিদ মহাসড়কের পাশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় আয়োজিত পথ সভায় নবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহা. হারুন অর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাংলাদেশে অন্ধ কল্যাণ সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান আব্দুল হাকিম।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১১ জনের মৃত্যু, ভর্তি ২৩৬৩

প্রায় ঘন্টাব্যাপী চলা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড বালিগ্রাম এলাকায় দেশ স্বাধীনের পর একটি কসাইখানা সরকারীভাবে প্রতিষ্ঠিত করা হয় অত্র জেলার জণগণের কথা বিবেচনা করে। কিন্তু বছরের পর বছর এই কসাইখানার কোন সংস্কার করা না হওয়ায় এটি অপরিস্কার অবস্থায় থাকে আর দূর্গন্ধ ছড়িয়ে আশেপাশের এলাকায় দূষণের সৃষ্টি করছে। কসাইখানা প্রতিষ্ঠাকালীন সময়ে এই এলাকায় কোন বসতি না থাকলেও বতর্মানে এখানে প্রচুর আবাসিক ভবন গড়ে উঠেছে। গড়ে উঠেছে স্কুল, মাদ্রাসাসহ বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান। এমনকি জেলার একমাত্র চক্ষু হাসপাতাল এখানেই অবস্থিত। এছাড়া এখানেই গড়ে উঠছে বহুতল বিশিষ্ট জেলার একমাত্র হার্ট ফাউন্ডেশন।

কিন্তু সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ দুষণযুক্ত অপরিষ্কার কসাইখানাটি পুনঃনির্মাণের প্রকল্প হাতে নিয়েছে যা এলাকাবাসী সহ এখানে শিক্ষা গ্রহণ করতে আসা কোমলমতি শিশু শিক্ষার্থী ও চিকিৎসা নিতে আসা রোগীদের জীবনকে সঙ্কটের মুখে ঠেলে দিবে। আর তাই রোগী, শিক্ষার্থী ও প্রায় ৫ হাজার জনবসতি এলাকার স্থানীয় বাসিন্দাদের কথা বিবেচনা করে বালিগ্রামে কসাইখানা নির্মাণ বন্ধ করে জেলার অন্য কোন সরকারি খাস জমি যেখানে জনবসতি নেই সেখানে স্থানান্তরের জোড় দাবী জানানো হয় মানববন্ধন থেকে। আর তা হলে আগামীতে অবরোধ, অনশনের মতো কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন এলাকাবাসী।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এ সময় আলহাজ্ব আব্দুস সামাদ ডিগ্রি কলেজের প্রভাষক ও বাংলাদেশ আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার ৬ নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মিঠুনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে জেলা মডেল মসজিদের পেশ ইমাম ও বালিগ্রাম তালিমুল কোরআন নূরানী মাদ্রাসার অধ্যক্ষ হাফেজ মাওলানা মো. মুক্তার হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক মো, আয়াত নূর ইসলাম, চক্ষু হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ইমরান জাভেদ, জেলা আদর্শ স্কুলের (প্রাইমারী) শিক্ষিকা নূরুন নাহার, নবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলাম এবং সহকারী শিক্ষক মো. দূরুল হোদা ও মো. তসিকুল হক সহ স্থানীয় এলাকাবাসী, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

 

আরপি/এসআর-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top