রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে যক্ষা নির্মূল বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত


প্রকাশিত:
২৬ অক্টোবর ২০২২ ০৬:২৫

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ১২:৩৮

সংগৃহিত

যক্ষা নির্মূল বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।এ উপলক্ষে স্টপ টিবি পার্টনারশিপের সহযোগিতায় এন্ডিং টিবি ফর্ম বাংলাদেশ থ্রু এনগেজমেন্ট অফ পার্লামেন্টারিয়ান্স এন্ড স্ট্রাটেজিক স্টেকহোল্ডারস প্রকল্প এবং ইউএসএআইডি’স অ্যালায়েন্স ফর কমব্যাটিং টিবি ইন বাংলাদেশ কার্যক্রম মঙ্গলবার (২৫ অক্টোবর) দিনব্যাপী চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যৌথভাবে এক আলোচনা সভার আয়োজন করে।

এ সময় জেলা প্রশাসক একেএম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী।

সভায় স্বাগত বক্তব্য রাখেন, এন্ডিং টিবি ফর্ম বাংলাদেশ থ্রু এনগেজমেন্টের এডভাইজার ডা. আজহারুল ইসলাম খাঁন।

আলোচনা সভায় বক্তারা বলেন, যক্ষা শুধুমাত্র একটি রোগ নয়, এটি সামাজিক সমস্যাও বটে। আর তাই এ অঞ্চলে রোগটি নিয়ন্ত্রণে ও নির্মূলে প্রয়োজন সামাজিক উদ্যোগ। এই রোগ শুধু জীবাণুর কারনেই হয় না। দারিদ্র, অপুষ্টি, ঘনবসতি, অজ্ঞতা, অসচেতনতাসহ বিভিন্ন উপসর্গ এর সঙ্গে জড়িত। আর তাই এখনো অনেক পরিবার যক্ষা রোগ সনাক্তের বাইরে থেকে যাচ্ছে।

সভায় বক্তারা আরো বলেন, সমাজে প্রতিটি মানুষ যদি সচেতন হয় তাহলে যক্ষা নির্মুল কোন বিষয় নয়। আর সরকারের একার পক্ষে যক্ষা রোগ নিয়ন্ত্রণ ও নির্মুল সম্ভব নয়। আর তাই সামাজিক দায়িত্ববোধের জায়গা থেকে সরকারের পাশাপাশি এনজিও, নাগরিক সমাজ ও জনপ্রতিনিধিদের বিশেষ করে স্থানীয় সংসদ সদস্যরা এ রোগ নিয়ন্ত্রণে কর্মপরিকল্পনা গ্রহণের মাধ্যমে অগ্রণী ভূমিকা পালন করে দেশ থেকে যক্ষ্মা নির্মূলে বিভিন্ন পদক্ষেপ নিতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

সভায় জানানো হয়, দেশে প্রতিদিন এই রোগে গড়ে ১২১ জন মারা যাচ্ছে। আর চাঁপাইনবাবগঞ্জ জেলায় মোট রোগি ৪ হাজার ৩৫৬ জন। যার মধ্যে চিকিৎসাধীন রয়েছেন ৭৬৩ জন।

এ সময় সভায় অন্যান্যের মধ্যে সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. মাসুদ পারভেজ, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, গোমস্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. হুমায়ুন রেজা, ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রাব্বুল হোসেন, শিবগঞ্জ পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, নাটাব জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মনিম-উদ-দৌলা চৌধুরীসহ জনপ্রতিনিধি ও প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরপি/ এসএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top