রাজশাহী বৃহঃস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪, ১১ই ফাল্গুন ১৪৩০


রাবির দ্বিতীয় দিনের পরীক্ষা শুরু


প্রকাশিত:
২৬ জুলাই ২০২২ ২১:১৮

আপডেট:
২২ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৭

ছবি: সংগৃহিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ‘এ’ ইউনিটের প্রথম শিফটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে দ্বিতীয় দিন। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনগুলোতে চলছে পরীক্ষা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা রাবিতে পরীক্ষা দিতে এসেছেন। শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের ভিড়ও ছিল চোখে পড়ার মতো।

আরও পড়ুন: দ্বিতীয়বার মা হচ্ছেন রানী !

অনুষদগুলো হলো- কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা। এছাড়া শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটও ‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত।

আরও পড়ুন: ফুলগাছে কেড়ে নিলো শিশুর প্রাণ

মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় সকাল ১০টায়। এরপর মাঝে এক ঘণ্টার বিরতির পর বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা আবার শুরু হয়।

আরও পড়ুন: কলম্বিয়ার কাছে হেরে স্বপ্নভঙ্গ আর্জেন্টিনার

তৃতীয় শিফটের পরীক্ষা হবে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত। আর চতুর্থ ও শেষ শিফটের ভর্তি পরীক্ষা বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:  কানাডায় চলছে দফায় দফায় গোলাগুলি, নিহত ৩

কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে মোট আসন দুই হাজার ১৯টি। এবার ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৬৭ হাজার ২৩৭টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩২ জন শিক্ষার্থী।

আরও পড়ুন: বিমান বর্জ্যে উদ্ধার কোটি টাকার স্বর্ণ

এর আগে গত সোমবার (২৫ জুলাই) ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে এবার বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা শুরু হয়। বুধবার (২৭ জুলাই) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে শেষ হবে ভর্তি পরীক্ষা।

আরু পড়ুন: আরজেএসসিতে ৫ পদে চাকরির সুযোগ

এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ জন আবেদন করেন। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

এর আগে ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় রাবির ভর্তিযুদ্ধ। রাবি ‘সি’ ইউনিটে উপস্থিতির হার ছিল ৮৭ দশমিক ৪৫ শতাংশ।

 

আরও পড়ুন: আরএমপি’র অভিযানে মাদকদ্রব্য উদ্ধারসহ গ্রেফতার ২৪

 

আরপি/এমএএইচ-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top