রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


নাটোরে বিপুল পরিমান বাদুর হত্যা,৬ মাসের দন্ড


প্রকাশিত:
২৫ নভেম্বর ২০১৯ ০৭:২৩

আপডেট:
২৫ নভেম্বর ২০১৯ ০৭:২৪

ছবি: সংগৃহীত

নাটোরে বিপুলসংখ্যক বাদুর নিধনের অপরাধে অমল সরদার (৫৫) নামে এক আদিবাসিকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার (২৪ নভেম্বর) দুপুরে সদর উপজেলার চাঁদপুর এলাকা থেকে মৃত বাদুরগুলো উদ্ধার ও অমল সরদারকে আটক করে হাইওয়ে পুলিশ।

পরে তাকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসমিনা খাতুনের সামনে হাজির করা হলে তিনি তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন। অমল সরদার যশোরের চৌগাছা উপজেলার কংসাদিপুর গ্রামের মৃত সূর্য সরদারের ছেলে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসমিনা খাতুন ও ঝলমলিয়া হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজাম্মেল হক জানান, গোপন সংবাদের ভিত্তিতে সদর উপজেলার চাঁদপুর এলাকায় অভিযান চালানো হয়। এ সময় অমল সরদারের সঙ্গে থাকা দুটি বস্তা ও একটি ব্যাগ দেখে সন্দেহ হয়। তাকে জিজ্ঞাসাবাদ করলে সে স্বীকার করে যে তার বস্তায় মৃত বাদুর রয়েছে। বাদুরগুলো সে আদিবাসি লোকজনের কাছে ২৫ টাকা দরে বিক্রি করে। তারা বাদুরগুলো খাওয়ার জন্য ক্রয় করে।

পরে হাইওয়ে পুলিশ ভ্রাম্যমাণ আদালতের সামনে তাকে হাজির করলে বিচারক শুনানি শেষে অমল সরদারকে ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ৩৪ (খ) ধারায় ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন। এ সময় রাজশাহী রেঞ্জের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা দেবাশীষ দেসহ অনেকেই উপস্থিত ছিলেন। আটক বাদুরগুলো মাটিতে গর্ত করে কেরোসিন ঢেলে দিয়ে মাটি চাপা দেয়া হয়।



আপনার মূল্যবান মতামত দিন:

Top