রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


কৃষকের ঘরে মিললো ২৫টি সাপ


প্রকাশিত:
২৮ জুলাই ২০২২ ০৮:১৮

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৪:০৩

ছবি: প্রতিনিধি

নাটোরের গুরুদাসপুরে সৈয়দ আলী নামের এক কৃষকের স্বয়ন ঘর থেকে পাওয়া গেলো ২৫টি গোখরা সাপ। বুধবার বিকেলে উপজেলা পৌর সদরের আনন্দনগর মহল্লায় একটি মা সাপ ও ২৪টি বাচ্চা গোখরা সাপ পাওয়া যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, গত দুইদিন আগে কৃষক সৈয়দের স্ত্রী ঘরের মেঝেতে সাপের খোলশ দেখতে পান। এলাকাবাসীর পরামর্শে বাজার থেকে কার্বনিক এসিড ক্রয় করে স্বয়নঘরে রাখেন। পরে বুধবার দুপুরের পর থেকে সাপের একটি বাচ্চা বের হতে দেখে আতংকিত হয়ে পরেন।

প্রতিবেশিদের সহযোগিতায় কোদাল ও সাবল দিয়ে মেঝে খুড়তে থাকলে একের পর এক ওই বাচ্চাগুলো বের হতে থাকে। একপর্যায় মা সাপটিও বের হয়। তখন এলাকাবাসী মা সাপটি বিষধর হওয়ায় নিজেদের সুরক্ষার জন্য মেরে ফেলেন। একটি মা সাপসহ মোট ২৫টি গোখরা সাপ উদ্ধার করা হয়। পরে সেগুলোকে মাটি চাপা দেয়া হয়।

কৃষক সৈয়দ আলী জানান, গত কয়েকদিন পূর্বে তার মেয়েকে রাতের আধাঁরে একটি সাপ কামড় দেয়। স্থানীয় উঝাঁকে দিয়ে বিষ নামিয়ে নেন তিনি। তারপর অনেকের পরামর্শে বাজার থেকে কার্বনিক এসিড নিয়ে এসে তিনি বাসায় নিজ শোবার ঘরে রেখে দেন।

বুধবার দুপুরে ঘরের মেঝের একটি গর্ত থেকে সাপের একটি বাচ্চা বের হতে দেখে আতংকিত হয়ে পরেন। পরে এলাকাবাসীর সহযোগিতায় মেঝে খুরতে থাকলে একের পর এক বাচ্চা গুলো বের হয় এবং কোদালের আঘাতে মারা যায়। বের হওয়া ২৪টি বাচ্চা ও একটি মা সাপকে বাড়ির পাশেই মাটি চাপা দেওয়া হয়েছে।

স্থানীয় পরিবেশকর্মী নাজমুল হাসান জানান, সাপ মারা অন্যায়। আতংকিত না হয়ে পরিবেশকর্মীদের অথবা স্থানীয় বন বিভাগের সাথে যোগাযোগ করলে সাপ গুলো উদ্ধার করে নির্দিষ্ট স্থানে ছেড়ে দেওয়া যেতো ।

 

আরপি/ এমএএইচ-১৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top