রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


নাটোর চিনিকলে আখ মাড়াই শুরু


প্রকাশিত:
১৬ নভেম্বর ২০১৯ ১৯:২৭

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ২১:৫৭

ছবি: সংগৃহীত

নাটোর চিনিকলে চলতি মৌসুমের আখ মাড়াই শুরু হয়েছে। গতকাল শুক্রবার (১৫ নভেম্বর) বিকেলে এ উপলক্ষে মিল চত্বরে মিলাদ মাহফিল ও মোনাজাত শেষে আনুষ্ঠানিকভাবে ডোঙ্গায় আখ ফেলা হয়।

এবারে নাটোর চিনিকল এক লাখ ৬৩ হাজার টন আখ মাড়াই করে ১৩ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এসময় আখ থেকে চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা আট ভাগ। নাটোর চিনিকল এলাকায় চলতি মৌসুমে ১৪ হাজার ১৫৩ একর জমিতে দুই লাখ ৫৪ হাজার টন আখ উৎপাদিত হয়েছে।


চিনিকলের আটটি সাব-জোনের ৫১টি সেন্টারের অধীন কৃষকদের পরিষ্কার-পরিচ্ছন্ন ও মানসম্পন্ন আখ চিনিকলে সরবরাহের জন্যে অনুরোধ জানিয়ে এবং অবৈধভাবে পাওয়ার ক্রাশারে গুড় উৎপাদনে আখ সরবরাহ না করার জন্যেও পোষ্টার ও লিফলেটের মাধ্যমে ব্যপক প্রচারণা চালানো হচ্ছে।

নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মোঃ রুস্তম আলী জানান, চিনিকল এলাকার আখ চাষীদের প্রণোদনা প্রদান করতে পাঁচ কোটি ৪৪ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়। এই ঋণের অর্থে পাঁচ হাজার ২৭৮জন কৃষক তাদের জমিতে আখ উৎপাদনে বীজ ও সার সংগ্রহ এবং জমিতে সেচ দিয়েছেন। চিনিকলে কৃষকদের বিক্রয়লব্ধ আখের মূল্য থেকে এই ঋণের অর্থ সমন্বয় করা হবে।

 

আরপি/ এএস



আপনার মূল্যবান মতামত দিন:

Top