রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


দুই শতাধিক বক উড়লো মুক্ত আকাশে


প্রকাশিত:
৪ নভেম্বর ২০২১ ২০:২৮

আপডেট:
৪ নভেম্বর ২০২১ ২০:৩০

ছবি: বক অবমুক্তকরণ

নাটোরের গুরুদাসপুরে শিকারীর ফাঁদ থেকে উদ্ধার হওয়া প্রায় দুই শতাধিক বক পাখি মুক্ত আকাশে অবমুক্ত করেছেন পরিবেশকর্মীরা। বৃহস্পতিবার ভোর ৪টা থেকে সকাল ৯টা পর্যন্ত পরিবেশকর্মী নাজমুল হাসানের নেতৃত্বে মেহেদী হাসান তানিম, মনির হোসেন, সাদেক আলী ও আশিকুর রহমান উপজেলার মশিন্দা ইউনিয়নের মশিন্দা মাছপাড়া, হাজিরহাট, নয়াবাজার, কাছিকাটা, হাসমারি, দারিহাসমারিসহ প্রায় ১২টি বিলে ওই অভিযান পরিচালনা করেন।

এসময় ২৭টি পাখি শিকার করা ফাঁদ( কিল্লা ঘর) ধ্বংস করা হয় ও ২৭টি শিকারী বক উদ্ধার করে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে। এসময় শিকার করা প্রায় দুই শতাধিক খাঁচা বন্দি বুনো বক উদ্ধার করে স্থানীয় এলাকাবাসীদের নিয়ে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়।

পরিবেশকর্মী নাজমুল হাসান বলেন, জীববৈচিত্র্য রক্ষায় পরিবেশকর্মীদের নিয়ে প্রতিদিন উপজেলার বিভিন্ন মাঠে অভিযান পরিচালনা করা হচ্ছে। পাখি শিকার দন্ডনীয় অপরাধ জেনেও শিকারীরা পাখি শিকার করে চলছে অবাধে। মাঠের মধ্যে হাটু কাঁদা পানি পেরিয়ে শিকারীদের কাছে পৌছানোর আগেই তারা পালিয়ে যায় এ জন্য তাদের ধরা সম্ভব হয়না। শিকারী বকসহ বুনো বক পাখি গুলো আকাশে অবমুক্ত করা হয় এবং স্থানীয় এলাকাবাসীদেরকে পাখি শিকার বন্ধে জনসচেতনতামুলক প্রচার-প্রচারণাও চালানো হচ্ছে। জীববৈচিত্র্য রক্ষায় আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top