রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


হুমায়ূন পুরস্কারে নির্বাচিত রাবেয়া-সাদাত


প্রকাশিত:
৪ নভেম্বর ২০১৯ ০৬:৩৭

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০১:৩৪

ছবি: সংবাদ সম্মেলন

দেশের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী আগামী ১৩ নভেম্বর। এ উপলক্ষকে সামনে রেখে এ বছর এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারের জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়েছে। সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এ বছর প্রবীণ কথাশিল্পী রাবেয়া খাতুন এবং নবীন সাহিত্য শ্রেণীতে সাদাত হোসাইন (নিঃসঙ্গ নক্ষত্র উপন্যাসের জন্য) এ পুরস্কার পাচ্ছেন।

আগামী ১২ নভেম্বর (মঙ্গলবার) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেওয়া হবে।

আজ রোববার (৩ নভেম্বর) বিকেলে জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পুরস্কারের জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়। পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বিচারক মন্ডলীর সদস্য অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম। এ সময় অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অন্য বছরের মতো এবারও হুমায়ূন আহমেদের জন্মদিনের আগের দিন এ পুরস্কার দেওয়া হবে। পুরস্কার হিসেবে নির্বাচিতরা পাবেন যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা। এছাড়াও দেওয়া হবে ক্রেস্ট, উত্তরীয় এবং সার্টিফিকেট।

মাজহারুল ইসলাম বলেন, ২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার।’ প্রত্যাশা করি এ পুরস্কার এ দেশের প্রবীণ এবং নবীন- এ দুই শ্রেণীর কথা সাহিত্যিকদেরই অনুপ্রাণিত করবে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top