রাজশাহী শুক্রবার, ১৪ই মে ২০২১, ১লা জ্যৈষ্ঠ ১৪২৮


রাজশাহীতে একশ টাকায় বই


প্রকাশিত:
৪ মে ২০২১ ০৪:২৩

আপডেট:
৪ মে ২০২১ ০৪:২৮

সতীর্থ প্রকাশনার বইসমূহ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মাত্র ১০০ টাকায় বই বিক্রির ঘোষণা দিয়েছে রাজশাহী থেকে পরিচালিত উদীয়মান বই প্রকাশনা সংস্থা ‘সতীর্থ প্রকাশনা’। করোনাকালে পাঠকদের মাঝে বইকে জনপ্রিয় করতে এবং বইমেলায় বেচাকেনার ক্ষতি পুষিয়ে নিতেই এই ছাড় দেয়া হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, এই বিশেষ ছাড় শুধুমাত্র বই বিক্রি করে লগ্নি করা অর্থ উত্তোলনের জন্য নয়, এর মাধ্যমে আয় করা অর্থ ব্যয় করা হবে প্রকাশনার সাথে জড়িত নিম্ন আয়ের মানুষের জন্য। অন্তত ৫০ জন মানুষের ঘরে ঈদের আনন্দ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন প্রকাশনা সংস্থার পরিচালকরা। এছাড়াও বইপড়াকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার প্রচারণা ও নতুন পাঠক তৈরির জন্যই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সাধারণ পাঠকরা বলছেন, সতীর্থ প্রকাশনা এর আগেও এমন ছাড়ের ঘোষণা দিয়েছিল। পুনরায় ছাড় দেওয়ার ফলে শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণির পাঠকের জন্য অনেক সুবিধা হয়েছে। খুব সহজেই অল্প টাকায় অনেকগুলো বই কিনতে পারছেন তারা।

ক্রেতা আবু সাঈদ রনি বলেন, সতীর্থের এমন ছাড়ের ফলে একটি বইয়ের টাকায় এখন দুইটা বই কিনতে পারছি। 

এ ব্যাপারে সতীর্থ প্রকাশনার প্রকাশক মো. তাহমিদুর রহমান বলেন, আজকের দিনে মানুষ বই বিমুখ হয়ে যাচ্ছেন। প্রত্যেক বছর এত এত বই প্রকাশিত হচ্ছে, কিন্তু পাঠক বাড়ছে না। তাই পাঠক বাড়ানোর উদ্দেশ্যে প্রচারণার অংশ হিসেবেই এই ছাড় দেয়া হয়েছে। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছাড় দেয়া হয়েছিল। প্রকাশনার সাথে জড়িত মানুষগুলোর ঘরে ঈদের আনন্দ পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই পুনরায় ছাড়ের ঘোষণা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ‘বন্ধুত্ব হোক বইয়ের সাথে’ স্লোগানকে ধারণ করে ২০১৮ সালে পথচলা শুরু করে ‘সতীর্থ প্রকাশনা’। অল্প সময়ের মধ্যেই এই সংস্থার ব্যানারে ৩২টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে বিগত ৭ মাসে প্রকাশিত হয়েছে ২৫টি বই। আর পুনঃমুদ্রিত হয়েছে ৭টি বই।

সতীর্থের প্রকাশিত বইগুলোর মধ্যে সতীর্থ গল্প সংকলন, থ্রিল এক্সপ্রেস, শহরের উষ্ণতম দিনে, অগল্প, বাইশ বছর পরে, চাহিদারা হন্যে, Painting Life With Purpose, প্রহেলিকা, বিকেল কিনে রাখি উল্লেখযোগ্য।

এর বাইরেও বিভিন্ন ধরনের মৌলিক ও অনুবাদ বই প্রকাশ করেছে সংস্থাটি। facebook.com/satirtho.bd/ ফেসবুক পেইজে সতীর্থ সম্পর্কে বিস্তারিত জানা যাবে। 

 

আরপি/ এএন-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top