রাজশাহী মঙ্গলবার, ২৫শে জুন ২০২৪, ১২ই আষাঢ় ১৪৩১


ইসরায়েলি আগ্রাসন বন্ধের আহ্বান, ব্রিটিশ এমপিকে বহিষ্কার


প্রকাশিত:
৩১ অক্টোবর ২০২৩ ১৭:৩০

আপডেট:
২৫ জুন ২০২৪ ১৪:৪৯

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ এবং স্থায়ীভাবে যুদ্ধবিরতির আহ্বান করায় এক ব্রিটিশ সংসদ সদস্যকে (এমপি) বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া ইসরাইল ও গাজার বর্তমান পরিস্থিতি নিয়ে মন্তব্য করার জন্য একজন সরকারি কর্মচারীকেও বরখাস্ত করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও গার্ডিয়ান আজ মঙ্গলবার (৩১ অক্টোবর) এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে সংসদ সদস্য পল ব্রিস্টো গাজাবাসীকে সহায়তার জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নিকট একটি চিঠি লিখেছিলেন। সেখানে লেখা ছিল, গাজায় স্থায়ীভাবে যুদ্ধবিরতি প্রয়োজন।

আরও পড়ুন: কে চোখ রাঙালো-বাঁকালো যায় আসে না, নির্বাচন যথাসময়ে: প্রধানমন্ত্রী

কিন্তু এই চিঠির জবাবে ডাউনিং স্ট্রিট বলেছে, চিঠিতে যা লেখা ছিল তা আমাদের ‘সম্মিলিত দায়িত্ব নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না’।

ফিলিস্তিনিপন্থি সমাবেশের বক্তৃতায় ‘নদী ও সমুদ্রের মধ্য’ বলার কারণে ব্রিটিশ লেবার রাজনীতিবিদ ও আইনজীবী অ্যান্ড্রু জোসেফ ম্যাকডোনাল্ডকে বরখাস্ত করা হয়েছে। এই স্লোগানের সমালোচকরা বলছেন, এই কথার মাধ্যমে পরোক্ষভাবে ইসরাইলের ধ্বংস চাওয়া হয়েছে।

এদিকে লেবার পার্টি বলেছে, তার মন্তব্য ‘আপত্তিকর’ ছিল।

গত ৭ অক্টোবর থেকে শুরু হয়ে গাজায় ইসরাইলি আগ্রাসন আজ ২৫তম দিনে গড়িয়েছে। গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরাইলের বোমা হামলায় অন্তত ৮ হাজার ৩০৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

অপরদিকে ইসরাইল জানিয়েছে, হামাসের হামলায় অন্তত এক হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছেন।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন বলেছে, ইসরাইলি হামলায় গাজায় প্রতি ১০ মিনিটে একজন শিশুর মৃত্যু হচ্ছে। সেই সঙ্গে পর্যাপ্ত ত্রাণ না পাওয়ায় গাজায় চরম মানবিক সংকট দেখা দিয়েছে।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top