রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


এসি ছিল ডাইনোসরের মাথায়!


প্রকাশিত:
৯ সেপ্টেম্বর ২০১৯ ১৮:২৪

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ২৩:৪১

পৃথিবীর বুকে বসবাসকারী সবচেয়ে বৃহৎ মাংসাশী প্রাণীর মাথা যদি সবসময় গরম থাকত তাহলে কেমন হতো? কারণে-অকারণেই মারা পড়ত অনেক প্রাণী। এ জন্যই বোধ হয় সৃষ্টিকর্তা তাদের মাথায় সেট করে দিয়েছিলেন এয়ার কন্ডিশনার (এসি)!


নতুন এক গবেষণা এমন তথ্যই দিচ্ছে। যুক্তরাষ্ট্রের তিনটি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল জানাচ্ছে, এক সময় পৃথিবী দাপিয়ে বেড়ানো টাইরানোসোরাস রেক্স (টি-রেক্স) গোত্রের মাংসাশী ডাইনোসরদের মাথায় ছিল তাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিসৌরি বিশ্ববিদ্যালয়, ওহাইও বিশ্ববিদ্যালয় ও ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের যৌথ ওই দলের গবেষণাকর্ম নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে সায়েন্স ডেইলি। সেখানে বলা হয়েছে, আগের ধারণা অনুযায়ী টি-রেক্স গোত্রের ডাইনোসরদের মাথায় যে বিশাল গর্ত রয়েছে সেখানে মাংসপেশি থাকত যা চোয়ালের নড়াচড়ায় সহায়তা করত।

কিন্তু নতুন গবেষকরা বলছেন, এটা খুবই আশ্চর্যের যে, মাথার খুলির নিচে চোয়াল নড়াচড়ায় সহায়তাকারী মাংসপেশি কীভাবে থাকতে পারে? জীববিজ্ঞানী অধ্যাপক কেসি হলিডে বলেন, আমরা প্রমাণ পেয়েছি- মাথার ওই অংশে রক্তের শিরা ছিল। ওগুলো ডাইনোসরের দেহ ঠাণ্ডা বা গরম রাখার ক্ষেত্রে ভূমিকা রাখত।

অনেকটা কুমির বা অন্য সরীসৃপের মতো। এর ফলে অধিক তাপমাত্রায় অবস্থান করলে ডাইনোসরের মাথা গরম হয়ে উঠত।

আরপি/ এআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top