রাজশাহী শুক্রবার, ১৪ই জুন ২০২৪, ১লা আষাঢ় ১৪৩১


আবার আসছে কঠোর লকডাউন


প্রকাশিত:
৮ জুলাই ২০২০ ০২:১৯

আপডেট:
১৪ জুন ২০২৪ ১৭:৫৭

প্রতীকী ছবি

করোনা ভাইরাস এখনো নিয়ন্ত্রণে নয়। লকডাউন শিথিল হতে না হতেই বেড়ে গেছে করেনার সংক্রমন। সংক্রমণের হার উত্তরোত্তর বাড়ছে পশ্চিমবঙ্গে। রাজ্যে প্রায় ২৪ হাজার করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। ফলে করোনারোধে আবার কঠোর লকডাউন হতে যাচ্ছে রাজ্যটিতে। সেই পথে হাঁটতে চাইছে মমতার সরকার।

রাজ্যে শীর্ষে কোভিড-১৯ আক্রান্ত হিসেবে প্রথমে রয়েছে কলকাতা এবং তার পরেই রয়েছে দুই ২৪পরগনা ও হাওড়া জেলা। কাজেই এসব জেলাগুলোতে কড়াকড়ি বেশি দরকার বলে রাজ্য প্রশাসনিক কর্তাদের পরিকল্পনায় রয়েছে।

মঙ্গলবার (৭ জুলাই) এমনই তথ্য পাওয়া গেছে রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন থেকে। এ নিয়ে রাজ্য প্রশাসনের একটি পরিকল্পনার তথ্য তেমনই জল্পনা উস্কে দিয়েছে।

ইতোমধ্যে কলকাতার বিভিন্ন থানার অন্তর্গত দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্তাদের এলাকায় করোনা হটস্পট চিহ্নিত করতে বলা হয়েছে।

পরিকল্পনায় বলা হয়েছে, ১৪ দিনের জন্য হাট-বাজার, গণপরিবহন, সব ধর্মীয়স্থান অর্থাৎ লকডাউনের শিথিল অবস্থায় যা যা খোলা হয়েছিল তা সবই বন্ধ রাখার প্রস্তাব রয়েছে। এমনকি ৩৫ শতাংশ কমিয়ে মাত্র ২০ শতাংশ কর্মী নিয়ে অফিস-কারখানা চালানোর কথা বলা হয়েছে।

পাশাপাশি কলকাতা বিমানবন্দর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রাখার প্রস্তাবও আছে ওই পরিকল্পনায়। বন্ধের ১০ দিন পরে পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে কবে থেকে এ পরিকল্পনা কার্যকর করা হবে তার স্পষ্ট কোনো উল্লেখ নেই ওই পরিকল্পনার খসড়ায়। তাতে বলা হয়েছে, পরিষেবা বন্ধ করার অন্তত দু’দিন আগে রাজ্যবাসীকে জানানো হবে।

তবে প্রশাসনিক সূত্রে জানা যাচ্ছে, এ পরিকল্পনা জুলাইয়ের মাঝামাঝি কার্যকর হতে পারে। তা শুধু হটস্পট এলাকায় নয়, গোটা পশ্চিমবাংলা লকডাউনের কড়াকড়ি কার্যকর করা হবে।

 

আরপি/আআ-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top