রাজশাহী রবিবার, ১২ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


ড. ইউনূসকে ১২ কোটি টাকা কর দিতেই হবে


প্রকাশিত:
২৩ জুলাই ২০২৩ ২০:২৯

আপডেট:
১২ মে ২০২৪ ১৪:৩২

ফাইল ছবি

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১২ কোটিরও বেশি আয়কর বৈধ ঘোষণা করে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) করা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের আবেদন খারিজ করেছেন আপিল বিভাগ। এতে হাইকোর্টের দেওয়া রায়ই বহাল থাকছে।

রোববার (২৩ জুলাই) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

ড. মুহাম্মদ ইউনূসের করা তিনটি আয়কর রেফারেন্স মামলার শুনানি শেষ হয় গত ২৩ মে। ওইদিন তিনটি আয়কর রেফারেন্স মামলার রায়ের জন্য ৩১ মে দিন ধার্য করা হয়।

পরে ৩১ মে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের করা তিনটি মামলার রায়ে কর ফাঁকির বিষয়টি প্রমাণিত হওয়ায় তার দান করা অর্থের বিপরীতে এনবিআরকে ১২ কোটি টাকার বেশি কর দেওয়ার রায় দেন।

পরবর্তীতে গত ২১ জুন হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করা হয়। সবশেষ আজ আপিল বিভাগ হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখলেন।

মামলা সূত্রে জানা যায়, ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী ২০১১-২০১২ করবর্ষে মোট ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ড. ইউনূসকে নোটিশ দেয় এনবিআর। একইভাবে ২০১২-২০১৩ করবর্ষে ৮ কোটি ১৫ লাখ টাকা দানের বিপরীতে প্রায় এক কোটি ৬০ লাখ টাকা দানকর দাবি করে আরেকটি নোটিশ পাঠায় রাজস্ব বোর্ড।

২০১৩-২০১৪ করবর্ষে ৭ কোটি ৬৫ হাজার টাকা দানের বিপরীতে প্রায় এক কোটি ৫০ লাখ টাকা কর দাবি করে আরেকটি নোটিশ দেওয়া হয়।

ড. ইউনূস এনবিআরের ওইসব নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা করেন। শুনানি নিয়ে ২০১৪ সালে মামলার খারিজ করে দেন কর আপিল ট্রাইব্যুনাল। এরপর হাইকোর্টে পৃথক তিনটি আয়কর রেফারেন্স মামলা করেন ড. ইউনূস।

২০১৫ সালে প্রাথমিক শুনানি নিয়ে দানকর দাবির নোটিশের কার্যকারিতা স্থগিত করে হাইকোর্ট রুল জারি করেন।

 

 

আরপি/এসআর-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top