রাজশাহী বুধবার, ৮ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


আবরার প্রসঙ্গ: মেকাপ কী জিনিস!


প্রকাশিত:
৯ অক্টোবর ২০১৯ ২৩:০০

আপডেট:
৯ অক্টোবর ২০১৯ ২৩:০৫

মোহাম্মাদ আব্দুল খালেক

গত দুই দিন থেকে টিভি,ইন্টারনেট আর ফেসবুকে বুয়েটের একজন মেধাবী শিক্ষার্থীর খুনের খবর যতবার দেখছি ততই মনটা খারাপ হচ্ছে! দেশের যে বর্তমান পরিস্থিতি তাতে ভাল কোনো কথা বলতে বা লিখতে গেলেও ভয় হয়! বর্তমান সমাজে মানুষের পুঁথিগতবিদ্যা,ধর্মীয়,সামাজিক আর নৈতিক অবক্ষয় এতোটাই হয়েছে যে ভালো কথা বলা তো দুরে থাক শুনার মানুষও নাই! প্রেক্ষাপটটা দেখলে মনে হয় সবই কানা আর ঠসার হাট-বাজার! যারা দেখেও দেখেনা,শুনেও শুনে না!

যাইহোক এবার আসি বুয়েট প্রসঙ্গে! আমাদের স্কুলের শেখ ডিজিটাল ল্যাবের সুবাদে বাংলাদেশ সরকার কর্তৃক কোরিয়ান ল্যাঙ্গুয়েজ ট্রেনিংয়ের জন্য দীর্ঘদিন দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় আর বুয়েটে থেকেছি!একমাত্র টয়লেট ছাড়া সমগ্র বুয়েটের প্রতিটি কক্ষ সিসি ক্যামেরার আওতায় থাকে!সেখানে ইন্টারনেট আনলিমিটেড় ফ্রি!তাদের এটেন্ডেন্স হয় বায়োমেট্রিক পদ্ধতিতে!গোটা বুয়েটের শ্রেনীকক্ষের বাহিরে নিরাবতা আর নিরাবতা!ক্লাসরুমের বাহিরে কোনো ছেলে-মেয়ের ঘুরাঘুরি বা গল্প করা বা মোবাইলে প্রেমালাপ -এ ধরনের কোনো ঘটনা চোখে পড়েনি বললেই চলে!

বুয়েটের ছাত্র ছাত্রীদের মাঝে আত্ন অহংকার বা পোশাকের ব্যাপারে বাড়াবাড়ি কী জিনিস দেখিনি!কোর্ট টাই পরা ইন করা বা চুলের কোনো ফ্যাশন নাই!অধিকাংশই টি শার্ট আর জিন্স প্যান্ট পরে ক্লাস করত!ছাত্রীদের উগ্র পোশাক বা মেকাপ কী জিনিস তা চোখে পড়েনি!তারা মনে করে প্রতিভার সৌন্দর্যই আসল সৌন্দর্য!এক মেয়েকে দেখে তো রীতিমতো অবাক হয়েছি!বেচারি প্রতিদিন টানা ৪ ঘন্টার অধীক সময় কম্পিউটারে বসে কি জানি গবেষনা আর থিসিস করে!

একদিন সকাল ৯ টা থেকে ১ টা পর্যন্ত বসে থেকে থেকে ওঠে যাওয়ার সময় ওড়নাটা একবার কাধের উপর ফেলে আমাদের সাথে লিফটে নেমে আসলো! ক্লান্ত বেচারীকে দেখে সদ্য স্বামী মরা মেয়ের মতো লাগছিল!আমার সাথে আরেকজন ছাত্র নেমে আসলো বেচারার তো প্যান্ট দেখে মনে হলো এক বছরেও বোধহয় কাচেনি!তার উপর হাটুর কাছে ছেড়ার মতো মনে হলো!
ভাবছেন এদেরকে ছোট করে কথা বলছি?

না!এরাই জাতীর সম্পদ!এরা এক একটা স্বর্ণ!একটা জাতী বা দেশ তখনই তলা বিহীন ঝুড়িতে পরিনত হবে যখন তারা এদেরকে হারাবে!আর এই বুয়েট থেকেই প্রতিবছর তৈরি হয় চীন, জাপান,রাশিয়া,আমেরিকার মতো দেশের জন্য ইন্জিনিয়ার!


পরিশেষে একটি প্রশ্নের উত্তর অজানায় রয়ে যাচ্ছে!বুয়েটের আবরার ফাহাদের এই মৃত্যু কী নিছক একটি মৃত্যু!নাকি রাজনৈতিক বা পূর্ব পরিকল্পিত একটি খুন?নাকি ভয়ংকর অন্য কিছু কারণ?

মোহাম্মাদ আব্দুল খালেক
সহকারী শিক্ষক (ইংরেজি)
কালিকাপুর চককালিকাপুর স্কুল এন্ড কলেজ
মান্দা, নওগাঁ

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top