রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে জানুয়ারী ২০২১, ১৬ই মাঘ ১৪২৭


আমাকে হেয় করতেই অভিশংসন চেষ্টা: ট্রাম্প


প্রকাশিত:
১৩ জানুয়ারী ২০২১ ১২:১৫

আপডেট:
২৮ জানুয়ারী ২০২১ ১১:২১

ছবি: সংগৃহীত

ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্টের পদ থেকে অপসারণে ডেমোক্র্যাটদের আহ্বান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স প্রত্যাখ্যানের পর আরও উদ্ধত হয়ে উঠেছেন তিনি।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্পের উগ্র সমর্থকদের দাঙ্গার পর এই রিপাবলিকান প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতে আহ্বান জানিয়েছিলেন ডেমোক্র্যাটরা। ওই হামলার পর প্রথমবারের মতো সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, কংগ্রেস ভবনে হামলার দিন তার বক্তব্য ছিল ‘যথোপযুক্ত’। এ সময়ে কোনো ধরনের সহিংসতা না করতে তিনি আহ্বান জানিয়েছেন।

তাকে ‘হেয়প্রতিপন্ন করতেই’ দ্বিতীয়বারের মতো অভিশংসন চেষ্টা বলে উল্লেখ করেছেন তিনি। এর পর ভিত্তিহীনভাবে তিনি বলেন, তার উত্তরসূরি নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব থেকে নিজেই সরে দাঁড়াতে বাধ্য হবেন। গত বুধবার যা ঘটেছে, তার দায়িত্ব নিতে অস্বীকার করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ রাজনৈতিক নেতাদের খুঁজে বের করে হত্যার হুমকির বিষয়ে তিনি কোনো নিন্দা জানাননি।

এর পর কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ট্রাম্প দাবি করেন, যারা তার বক্তব্য বিশ্লেষণ করেছেন, তারা এতে কোনো ত্রুটি খুঁজে পাননি। তার আমার বক্তব্য– আমার কথা বিশ্লেষণ করেছেন। সবাই এটিকে যথোপযুক্ত বলে বিবেচনা করেছেন।

২০ জানুয়ারিতে বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা হুমকি বাড়তে থাকা নিয়ে কর্তৃপক্ষের সতর্কবার্তার মুখে ট্রাম্প গত সোমবারেই ওয়াশিংটন ডিসিতে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা জারি রাখার অনুমোদন দেন। জরুরি অবস্থায় সাড়া দিতে ওই সময় পর্যন্ত কেন্দ্রীয় সরকারের সহায়তার আশ্বাসও দেওয়া হয়। অর্থাৎ ট্রাম্পের ওই অনুমোদনের ফলে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি এবং ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ করতে পারবে।

 

আরপি/টিএস-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top