রাজশাহী বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


এবার বার্ড ফ্লু রোগের হানা, সতর্কতা জারি


প্রকাশিত:
৭ জানুয়ারী ২০২১ ০৩:৩৯

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ১৭:৫৬

ছবি: সংগৃহীত

ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়েছে ভয়াবহ বার্ড ফ্লু। করোনা মহামারির মধ্যেই এই ফ্লু নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এরই মধ্যে মারা গেছে সাড়ে চার লাখের বেশি পাখি। ছয়টি রাজ্যে জারি করা হয়েছে সতর্কতা।

কলকাতার আনন্দবাজার পত্রিকা জানাচ্ছে, গত ১০ দিনে ভারতজুড়ে হাজার হাজার পাখির মৃত্যু হয়েছে। ইতিমধ্যে একাধিক রাজ্য বার্ড ফ্লুর হানা নিশ্চিত করেছে। তা নিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকারও। হাঁস-মুরগি থেকে মানুষের দেহে যাতে সংক্রমণ না ছড়ায়, তার জন্য প্রস্তুতি চলছে রাজ্যগুলোতে।

এখন পর্যন্ত কেরল, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ এবং রাজস্থানেই বার্ড ফ্লুর প্রকোপ সবচেয়ে বেশি বলে জানা গেছে। মঙ্গলবার শুধু কেরলেই ২৪ হাজারের কাছাকাছি হাঁস এবং অন্যান্য পাখি মারা গেছে।

অন্যদিকে হিমাচল প্রদেশের ক্যাংরা শহর এলাকাই ২৭ হাজার রাজহাঁস মারা গেছে। হরিয়ানার পঞ্চকুলায় জেলাতেই গত ১০ দিনে ৪ লাখ হাঁস-মুরগির মৃত্যু হয়েছে। তবে এখনও পর্যন্ত বার্ড ফ্লুর হানার কথা নিশ্চিত করেনি সেখানকার সরকার। বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

যেসব এলাকায় বার্ড ফ্লুর সতর্কতা জারি হয়েছে, সেখানে হাঁস-মুরগি-ছাগলের মাংস, সব ধরনের মাছ, ডিম এবং অন্যান্য পোলট্রিজাত পণ্যের কেনাবেচা এবং সরবরাহ বন্ধ রাখা হয়েছে। তবে পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত বার্ড ফ্লুর কোনও অস্তিত্ব মেলেনি বলে জানিয়েছে পত্রিকাটি।

 

 আরপি / এমবি-১২ 



আপনার মূল্যবান মতামত দিন:

Top