রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


চলতি বছর বিশ্বে সাংবাদিক হত্যা বেড়েছে দ্বিগুণের বেশি


প্রকাশিত:
২৬ ডিসেম্বর ২০২০ ২১:৩৮

আপডেট:
২৬ ডিসেম্বর ২০২০ ২১:৪২

প্রতীকি ছবি

 

চলতি বছর এখন পর্যন্ত অন্তত ২১ জন সাংবাদিককে প্রতিশোধমূলকভাবে হত্যা করা হয়েছে, যা কিনা গত বছরের দ্বিগুণের বেশি। গত মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্যটি নিশ্চিত করেছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) নামের একটি সংগঠন।

এই ওয়াচডগ গ্রুপের দেয়া পরিসংখ্যান মতে, ২০২০ সালে সব মিলিয়ে পেশাগত দায়িত্ব পালনের সময় হত্যার শিকার হয়েছেন ৩০ সাংবাদিক। এছাড়া সিপিজে এখনো ১৫ সাংবাদিকের মৃত্যু নিয়ে তদন্ত জারি রেখেছে। যেখানে তারা দেখতে চাইছে হত্যার উদ্দেশ্য সাংবাদিকতা ছিল কিনা। এ গ্রুপটি বলছে, সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক স্থান হচ্ছে মেক্সিকো। যেখানে অন্তত পাঁচজন সাংবাদিককে প্রতিশোধমূলকভাবে হত্যা করা হয়েছে।

সিপিজের নির্বাহী পরিচালক জোয়েল সিমন বলেন, হত্যার ঘটনা ক্রমেই বাড়ছে এবং সাংবাদিকদের আটক করার ঘটনাও বিশ্বব্যাপী নতুন রেকর্ড স্পর্শ করছে। এটি আমাদের স্পষ্টভাবে দেখায়, গণমাধ্যমের স্বাধীনতা মহামারীকালে নজিরবিহীন আক্রমণের শিকার হয়েছে। অথচ এমন পরিস্থিতিতে তথ্য একটি জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তিরি আরো বলেন, এটা বিস্ময়কর যে গত বছর সাংবাদিক হত্যা দ্বিগুণের বেশি হয়েছে। এ বৃদ্ধি আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব পালনের ব্যর্থতারই প্রতিচ্ছবি। এ সময় এই গ্রুপটি ১২ ডিসেম্বর ইরানি সাংবাদিক রুহোল্লা জামের মৃত্যুদ- দেয়া নিয়েও শোক প্রকাশ করেছে। রুহোল্লাকে ২০১৭ সালের সরকারবিরোধী আন্দোলনের সংবাদ প্রকাশ করার কারণে এ শাস্তি দেয়া হয়।

 

 

আরপি/ আইএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top