রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


৬ জনের বেশি জনসমাগম নিষিদ্ধ


প্রকাশিত:
৯ সেপ্টেম্বর ২০২০ ১৬:৫৫

আপডেট:
৯ সেপ্টেম্বর ২০২০ ১৬:৫৭

ফাইল ছবি

মহামারী করোনা ভাইরাস এখনো নিয়ন্ত্রণের বাইরে। তবে লকডাউনও আপাতত নেই। এরইমধ্যে নতুন নির্দেশনা দিয়েছে ইংল্যান্ডের সরকার। দেশটিতে ৬ জনের বেশি মানুষের সমাগমে নিষেধাজ্ঞা আনা হচ্ছে। আগামী সোমবার থেকে নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম থাকছে।

সামাজিকভাবে ঘরের বাইরে বা ভেতরে কোথাও বড় পরিসরে সমবেত হওয়া যাবে না। ৬ জনের বেশি মানুষ কোথাও একত্রিত হতে পারবে না।

তবে এই নিষেধাজ্ঞার বাইরে রয়েছে স্কুল, কর্মক্ষেত্র, কোভিড-সুরক্ষিত বিয়ের অনুষ্ঠান, শেষকৃত্য এবং সংগঠিত স্পোর্টস টিম। নতুন এই নিষেধাজ্ঞায় পুলিশকে সহায়তা না করলে ১শ ডলার জরিমানা গুনতে হবে।

আগামী ১৪ সেপ্টেম্বর থেকে লোকজনকে নতুন নিষেধাজ্ঞার বিষয়ে সতর্ক থাকতে হবে। তবে কোন কোন ক্ষেত্র নিষেধাজ্ঞার বাইরে থাকবে তার পরবর্তীতে প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে।

বুধবার ডাউনিং স্ট্রিট থেকে এক সংবাদ সম্মেলন করার কথা প্রধানমন্ত্রী বরিস জনসনের। এ বিষয়ে তিনি হয়তো বিস্তারিত তুলে ধরবেন।

এর আগে এক বিবৃতিতে প্রধানমন্ত্রী জনসন বলেছিলেন, ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে সবাইকে কাজ করতে হবে। সে কারণেই সামাজিক যোগাযোগে কিছু বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে।

তিনি সবাইকে এসব বিধি-নিষেধ মেনে চলতে এবং পুলিশকে তাদের দায়িত্ব পালনে সহায়তা করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, লোকজন এখন মূল নিয়মগুলো সম্পর্কে জানে, তার বার বার হাত পরিষ্কার করছে, মুখ ঢেকে রাখছে, একজন থেকে অন্যজন দূরত্ব মেনে চলতে এবং করোনার কোনো লক্ষণ দেখা দিলে পরীক্ষা করাচ্ছে।

১০ জন নয়, এমন স্লোগানের আওতায় সাতজন বা তার বেশি লোকজন কোথাও একত্র হতে পারবে না। এই নিয়ম ভঙ্গ করলে পুলিশ যে কাউকে জরিমানা করতে পারবে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top