রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


করোনাকালেই ট্রাম্পের নির্বাচনী প্রচার শুরু


প্রকাশিত:
২১ জুন ২০২০ ১৯:২৪

আপডেট:
২১ জুন ২০২০ ১৯:২৬

ছবি: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

করোনা মহামারীর মধ্যেই নির্বাচনী প্রচার শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার নিজের প্রথম নির্বাচনী জনসভায় বক্তব্য দিয়েছেন তিনি।

মার্চ মাসে দেশটিতে লকডাউন শুরুর পর এই প্রথম জনসভায় বক্তব্য রাখলেন ট্রাম্প। খবর বিবিসির।
তবে ওই জনসভায় সামাজিক দূরত্বের কোনো বালাই ছিল না, অনুষ্ঠানে ট্রাম্প নিজেও মাস্ক পরেননি, তার সমর্থকদের কেউও কোনো স্বাস্থ্যবিধি মেনে চলেননি।

চলতি সপ্তাহের শুরুতে ট্রাম্প টুইটারে লিখেছিলেন– টুলসার ব্যাংক অব ওকলাহোমা সেন্টারের ওই অনুষ্ঠানটিতে অংশ নিতে প্রায় ১০ লাখ লোক টিকিট চেয়ে অনুরোধ জানিয়েছেন।

কিন্তু অনুষ্ঠান শুরুর পর দেখা গেছে ১৯ হাজার আসনের ওই সেন্টারটি পুরো ভরেনি এবং জনসভায় আসা সমর্থক যারা ভেতরে জায়গা না পেয়ে বাইরে অপেক্ষা করবেন বলে ধরে নেয়া হয়েছিল, তাদের জন্য আলাদা ভাষণ দেয়ার ট্রাম্পের পরিকল্পনাও বাতিল করা হয়েছে। এই অনুষ্ঠানের কারণে কোভিড-১৯ রোগের আরও বিস্তার ঘটবে বলে আশঙ্কা করা হয়েছে।

সমাবেশের মাত্র কয়েক ঘণ্টা আগে নির্বাচনী প্রচার দল জানিয়েছে, তাদের ছয় কর্মী যারা এ জনসভা আয়োজন করছিলেন, তাদের দেহে কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। মহামারী শুরুর পর ট্রাম্পের এ জনসভা যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সবচেয়ে বড় ইন-হাউস জনসমাগমের একটি। অনুষ্ঠানে আসা সমর্থকদের কোনো ধরনের অসুস্থতার জন্য নির্বাচনী প্রচার দল দায়ী থাকবে না- মর্মে এক ফর্মে স্বাক্ষর করেই জনসভায় যোগ দিয়েছেন অংশগ্রহণকারীরা।

জনসভা সামাজিক দূরত্ব মেনে করতে হবে, এমন একটি আর্জি শুক্রবার ওকলাহোমার সুপ্রিমকোর্ট খারিজ করে দিয়েছেন। কিন্তু ট্রাম্পের ক্যাম্পেইন দল জানিয়েছে, প্রত্যেক ব্যক্তিকে শরীরের তাপমাত্রা মেপে ভেতরে ঢুকতে দেয়া হবে এবং প্রত্যেককে মাস্ক দেয়া হবে। কিন্তু আদতে তা দেখা যায়নি।

উদ্বোধনী ভাষণে ট্রাম্প বলেন, 'বাইরে অনেক খারাপ মানুষ ছিল, তারা খুবই খারাপ কাজ করছিল- তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত জানাননি।

করোনাভাইরাসের জন্য দেয়া সতর্কতার মধ্যেই জনসভায় উপস্থিত হওয়া সমর্থকদের তিনি 'যোদ্ধা' বলে আখ্যা দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের 'নীরব সংখ্যাগরিষ্ঠ' মানুষের সংখ্যা অন্য যে কোনো সময়ের চেয়ে এখন বেশি। ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনকে ট্রাম্প কট্টর বামদের অসহায় পুতুল বলে অভিহিত করেছেন।

 

আরপি/আআ-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top