রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


উহানে ২য় দফায় সংক্রমণ,একদিনে লক্ষাধিক পরীক্ষা


প্রকাশিত:
১৭ মে ২০২০ ১৯:০০

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৭:১৬

ছবি: প্রতীকী

মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্র উহানে গতকাল একদিনে আরও লক্ষাধিক মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে।

চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের ওই রাজধানী শহরে করোনার সংক্রমণ ২য় দফায় শুরু হলে আবার সেখানকার সব বাসিন্দার করোনা পরীক্ষা করা হচ্ছে।

ডিসেম্বরে উৎপত্তির পর চীনের উহান শহর লকাডাউন করে দেওয়া হয়। তারপর সেখানে গণহারে পরীক্ষা করে আক্রান্ত রোগী শনাক্ত করা ছাড়াও তাদের সংস্পর্শে আসা মানুষদের চিহ্নিত করে আলাদা করা শুরু করে ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আনে। কিন্তু সম্প্রতি উহানে ফের সংক্রমণ শুরু হয়েছে।

প্রাদেশিক স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার ১ লাখ ১৩ হাজার ৬০৯ জনের দেহে করোনা পরীক্ষা করা হয়েছে। সেখানে দ্বিতীয় দফার সংক্রমণ শুরুর হওয়ার পর বেইজিং কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিল ১০ দিনের মধ্যে শহরের এক কোটিরও বেশি বাসিন্দার ফের করোনা পরীক্ষা করানো হবে।

করোনায় মৃত্যু ও আক্রান্ত শূন্যের কোঠায় নেমে আসার পর গত ৮ এপ্রিল উহানে ভ্রমণ নিষেধাজ্ঞাসহ লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করা হয়। কিন্তু এরপরই শুরু হয় ২য় দফার সংক্রমণ। তারপর শহরজুড়ে গণহারে পরীক্ষা করার পদক্ষেপ নেওয়া হলে ফের আশঙ্কা বাড়ে।

উহানে ১ কোটি ১০ লাখেরও বেশি মানুষ বসাবাস করে। সংক্রমণের ১ম পর্যায়ে সেখানে দৈনিক সর্বোচ্চ ৭২ হাজার ৭৯১ জনের করোনা পরীক্ষা করা হয়। কিন্তু ২য় দফায় পরীক্ষার গতি দ্বিগুণ হয়েছে। উহান মিউনিসিপ্যাল হাসপাতাল বলছে, প্রাদুর্ভাব শুরুর পর গতকাল সর্বোচ্চ পরীক্ষা করা হয়।

চীনে এখন পর্যন্ত মহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮২ হাজার ৯৪১ জন। আক্রান্তদের মধ্যে ৪ হাজার ৬৩৩ জন মারা গেছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৭৮ হাজার ২১৯। গতকাল নতুন শনাক্ত হয়েছেন ৮ জন।

 

আর পি/ এম আই 



আপনার মূল্যবান মতামত দিন:

Top