রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


হংকংয়ে প্রায় পোনে দুই লাখ মানুষ কোয়ারেন্টিনে


প্রকাশিত:
৬ মে ২০২০ ১৯:২৭

আপডেট:
৫ মে ২০২৪ ১১:৪৯

ছবি : প্রতীকী

হংকংয়ে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে আছে দেড় লাখের বেশি মানুষ। দেশটির স্বাস্থ্য দফতর জানিয়েছে, ১ লাখ ৭৩ হাজারের বেশি মানুষ বর্তমানে কোয়ারেন্টিনে আছে।

এসব লোকজন সম্প্রতি বিভিন্ন দেশ থেকে হংকংয়ে ফিরেছে। চীন, ম্যাকাউ এবং তাইওয়ান থেকে আসা ১ লাখ ৩ হাজার ৫৪৩ জন এবং অন্যান্য দেশ ও অঞ্চল থেকে আসা ৬৯ হাজার ৬৮৫ জনের ওপর কোয়ারেন্টিনে আদেশ জারি করেছে স্বাস্থ্য দফতর।

দেশটির খাদ্য ও স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী সোফি চ্যান কোয়ারেন্টিনে থাকা লোকজনের বিষয়ে তথ্য দিয়েছেন। তিনি বলেন, যারা সরকারি আদেশ অমান্য করার চেষ্টা করবে তাদের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে সরকার।

তিনি বলেন, সরকারি আদেশ অমান্য করায় চারজনকে ১০ দিন থেকে তিন মাসের কারাদণ্ড দিয়েছে ম্যাজিস্ট্রেট আদালত। এছাড়া কোয়ারেন্টিনের সময় শেষ হওয়ার আগেই নির্ধারিত স্থান থেকে অন্যত্র যাওয়ার চেষ্টা করায় ৫৬ জনকে সীমান্তে আটকে ফেলা হয়েছে। তাদের বিষয়ে তদন্ত হচ্ছে।

হংকংয়ে এখন পর্যন্ত ১ হাজার ৪১ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৪ জন। তবে আক্রান্তদের মধ্যে বেশিরভাগই সুস্থ হয়েছে। ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯২০ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ১১৭টি।দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কম হলেও প্রথম থেকেই দেশজুড়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে। করোনার বিস্তাররোধে কঠোর পদক্ষেপ নিয়েছে সরকার।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top