রাজশাহী সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনা টিকার তহবিল গঠনে বিশ্বনেতাদের অঙ্গীকার


প্রকাশিত:
৫ মে ২০২০ ১৭:৪৬

আপডেট:
২০ মে ২০২৪ ১৩:২৮

প্রতীকি ছবি

করোনাভাইরাসের টিকা আবিষ্কারের জন্য ৮৩০ কোটি মার্কিন ডলারের যৌথ তহবিল গঠনের পরিকল্পনায় সমর্থন জানিয়ে সাহায্যের অঙ্গীকার করেছে বিভিন্ন দেশ। এসংক্রান্ত এক সম্মেলনকে সামনে রেখে সবার স্বাক্ষরিত এক যৌথ খোলা চিঠিতে রাষ্ট্রনেতারা এ অঙ্গীকার করেন। তাঁদের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ইতালির প্রধানমন্ত্রী জুজেপ্পে কোন্তে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল রয়েছেন।

গতকাল সোমবার নেতাদের এ সংক্রান্ত এক অনলাইন সম্মেলনে যোগ দেওয়ার কথা। যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নরওয়ে, সৌদি আরব এবং ইউরোপীয় কমিশন যৌথভাবে এ সম্মেলনের উদ্যোগ নেয়। আশা করা হচ্ছে, এ সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দেশগুলোকে জরুরি এ তহবিল গঠনে ঐকবদ্ধ হওয়ার তাগিদ দেবেন।

আরো পড়ুন: মাস্ক পরতে বলায় প্রাণ গেল নিরাপত্তারক্ষীর

এ ছাড়া করোনার টিকা নিয়ে গবেষণা, পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার কাজে যুক্তরাজ্যের পক্ষ থেকে ৩৮ কোটি ৮০ লাখ পাউন্ড তহবিলে দেওয়া হবে বলে নিশ্চিত করবেন। শুক্রবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন দেশগুলোকে এ তহবিল গঠনে অংশ নেওয়ার প্রস্তাব দেন। পরে যৌথ খোলা চিঠিতে বিশ্বনেতারা বলেন, এ তহবিল স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্টদের মধ্যে বৈশ্বিক সহযোগিতার সূচনা করবে।

সূত্র : বিবিসি।

 

আরপি/এমএএইচ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top