রাজশাহী বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


ইরানের কৃত্রিম উপগ্রহ নিয়ে আমেরিকার অভিযোগ সত্য নয়: রাশিয়া


প্রকাশিত:
২৭ এপ্রিল ২০২০ ২১:৪২

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৪:২৫

মিখাইল উলিয়ানোভ। ছবি: সংগৃহীত

পৃথিবীর কক্ষপথে ইরানের কৃত্রিম উপগ্রহ স্থাপন নিয়ে আমেরিকার অভিযোগ প্রত্যাখ্যান করে রাশিয়া বলেছে, ইরান নয় বরং আমেরিকা নিজেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করছে।

ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোর সদরদফতরে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ রবিবার এক বক্তৃতায় এ অভিযোগ করেন। তিনি আমেরিকার বিরুদ্ধে পাল্টা অভিযোগ এনে বলেন, মার্কিন সরকার আন্তর্জাতিক অঙ্গনে দ্বৈত নীতি ও স্ববিরোধিতা চালু করেছে।

ইরান মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে অভিযোগ করেছেন তা প্রত্যাখ্যান করে উলিয়ানোভ বলেন, আমেরিকার এ ব্যাখ্যা সঠিক নয়। ওয়াশিংটন ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে নিজেই নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে তিনি উল্লেখ করেন।

এর আগের দিন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছিলেন, ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে প্রস্তাব পাস করেছে তার সঙ্গে ইরানের কৃত্রিম উপগ্রহ পাঠানোর কোনো সম্পর্ক নেই।

গত বুধবার ইরান ‘নুর’ নামের কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায় এবং এটি ভূপৃষ্ঠের ৪২৫ কিলোমিটার দূরের কক্ষপথে স্থাপিত হয়।এরইমধ্যে উপগ্রহটি ইরানের তিনটি নিয়ন্ত্রণ কেন্দ্রে সিগন্যাল পাঠাতে শুরু করেছে। সূত্র: পার্সটুডে

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top