রাজশাহী শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


আমিরাতের সর্বোচ্চ সম্মাননায় ভূষিত হলেন নরেন্দ্র মোদি


প্রকাশিত:
২৫ আগস্ট ২০১৯ ০৭:৪৭

আপডেট:
১০ মে ২০২৪ ০৪:৩৬

কাশ্মীর বিতর্কের মধ্যেই সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ সম্মাননায় ভূষিত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমিরাতের সঙ্গে বন্ধুত্ব অটুট রাখার জন্য মোদিকে এই বিশেষ সম্মাননা দেয়া হয়েছে।

আল জাজিরা জানিয়েছে, শনিবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে ‘অর্ডার অফ জায়েদ’ তুলে দেন আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আন নাহিয়ান। এ সময় মোদির গলায় সোনার মেডেল পরিয়ে দেন তিনি।

মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ সংযুক্ত আরব আমিরাতের এটিই সর্বোচ্চ বেসামরিক সম্মাননা।

দ্য ডনের প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের অন্যতম স্বপ্নদ্রষ্টা শেখ জায়েদ বিন সুলতানের ছবি পেছনে রেখে ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ মোদির গলায় মেডেলটি পরিয়ে দেয়ার পর তার সঙ্গে হাত মেলান ও দুই নেতা কিছুক্ষণ হাত ধরে রেখে পরস্পর মৃদুস্বরে কথা বলেন।

ছবি তোলার জন্য দাঁড়ানোর সময় শেখ মোহাম্মদ মোদিকে বলেন, ‘এটি আপনারই প্রাপ্য।’

গত এপ্রিলে সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেখ মোহম্মদ বিন জায়েদ আন নাহিয়ান জানিয়েছিলেন,ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তাই ‘প্রিয় বন্ধু’ মোদিকে এই সম্মাননা দেয়া হবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘পুরস্কারটি সংযুক্ত আরব আমিরাতের জাতির প্রতিষ্ঠাতা পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নামে প্রদান করা হয়। বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ এ বছর শেখ জায়েদের জন্মশতবার্ষীক উপলক্ষ্যে প্রধানমন্ত্রী মোদিকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ভারত এবং আমিরাতের মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও বহুমুখী সম্পর্ক উন্নয়নে কাজ করেছেন মোদি। যার মধ্যে রয়েছে সাংস্কৃতিক, ধর্মীয় ও অর্থনৈতিক সম্পর্ক। ২০১৫ সালের আগস্টে প্রধানমন্ত্রীর আমিরাত সফরের সময় থেকে তা আরও জোরদার হয়েছে।

চলতি বছরের এপ্রিলে আমিরাত সরকার ঘোষণা দেয়, এবার তাদের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘শেখ জায়েদ’ প্রদান করা হবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এপ্রিলে এক টুইট বার্তায় আবু ধাবির যুবরাজ জায়েদ আল নাহিয়ান মোদির প্রশংসা করে এই খবর জানান।

আরপি/ এএস



আপনার মূল্যবান মতামত দিন:

Top