রাজশাহী সোমবার, ১৫ই জুলাই ২০২৪, ১লা শ্রাবণ ১৪৩১


গাজায় ইসরায়েলী বিমান হামলা, পাঁচ সহস্রাধিক মৃত্যু


প্রকাশিত:
২৪ অক্টোবর ২০২৩ ১৫:৩৩

আপডেট:
১৫ জুলাই ২০২৪ ১৫:০০

ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় এক রাতেই আরও কমপক্ষে ১৪০ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের মিডিয়া অফিস এক বিবৃতিতে জানিয়েছে, দখলদার ইসরায়েলের অভিযানে আরও ১৪০ জনেরও বেশি মানুষ শহীদ হয়েছে এবং আরও শতাধিক মানুষ আহত হয়েছে। খবর আল জাজিরার।

ইসরায়েলের এসব হামলাকে গণহত্যা বলে উল্লেখ করা হয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। এরপরেই গাজায় পাল্টা অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। টানা কয়েকদিন ধরেই গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এতে এখন পর্যন্ত পাঁচ হাজারের বেশি ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানিয়েছেন, গাজা উপত্যকায় গত কয়েকদিনে তাদের সেনারা চার শতাধিক টার্গেটে হামলা চালিয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি মসজিদও রয়েছে। মঙ্গলবার সকালে এক্সে পোস্ট করা এক বার্তায় তিনি দাবি করেন, যেসব মসজিদে হামলা চালানো হয়েছিল সেগুলো বৈঠকের জন্য ব্যবহার করছিল হামাস।

আরও পড়ুন: বিএনপি সন্ত্রাসী কার্যক্রম করবে না ওয়াদা করলে সমাবেশের অনুমতি: স্বরাষ্ট্রমন্ত্রী

তিনি আরও জানান, হামাসের অপারেশনাল সদর দপ্তরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে হামাসের তিনজন ডেপুটি কমান্ডার নিহত হয়েছেন।

এর আগে একটি মেডিকেল সূত্র আল জাজিরাকে জানায়, সোমবার রাতে গাজায় ইসরায়েলের বিমান হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ১১০ জন নিহত হয়েছে।

এদিকে হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর পশ্চিমা বিশ্বের পঞ্চম সরকারপ্রধান হিসেবে ইসরায়েলের মাটিতে পা রাখলেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। তার আগে ইসরায়েল সফর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, ব্রিটিশ প্রধানমন্ত্রী রিশি সুনাক ও ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় এলিসি প্যালেস জানিয়েছে, ইসরায়েলের প্রতি ‘পূর্ণ সংহতির’ বহিঃপ্রকাশ ঘটাতে এই সফরে গেছেন ম্যাক্রোঁ। মঙ্গলবার (২৪ অক্টোবর) তেল আবিবে পৌঁছেছেন তিনি।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top