রাজশাহী মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


সাঁজোয়া ট্রেনে পুতিনের উদ্দেশে কিমের রওনা!


প্রকাশিত:
১২ সেপ্টেম্বর ২০২৩ ০৩:১৭

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০৮:৩৪

ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত করতে চান উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। কিন্তু এ কেমন রওনা? রুশ প্রেসিডেন্টের নাগাল পেতে ভ্লাদিভস্টকের উদ্দেশে তার যাত্রা শুরু হয়েছে ভিন্নভাবে। ব্রিটিশভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এমনটা দাবি করেছে। 

বিদেশে সফরের ক্ষেত্রে কিম যে সাঁজোয়া ট্রেনটি ব্যবহার করেন, সেটিকে পিয়ংইয়ং ছেড়ে যেতে দেখা গেছে। দক্ষিণ কোরিয়ার একটি গণমাধ্যম সরকারি এক কর্মকর্তাকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে। পুতিন ও কিমের মধ্যকার বৈঠক মঙ্গলবার স্থানীয় সময়ে যত দ্রুত সম্ভব অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এক প্রতিবেদনে এর আগে জানিয়েছিল, সামনের দিনগুলোতে কিম রাশিয়া সফর করবেন বলে আশা করা হচ্ছে। যদি পুতিনের সঙ্গে কিম সাক্ষাৎ করতে যান, তবে এটি হবে চার বছরেরও বেশি সময়ের মধ্যে এবং মহামারি শুরুর পর উত্তর কোরিয়ার কোনো নেতার প্রথম বিদেশ সফর।

বিবিসি জানিয়েছিল, সিবিএসকে মার্কিন এক কর্মকর্তা বলেছিলেন, ইউক্রেন যুদ্ধে মস্কোকে সমর্থনে উত্তর কোরিয়ার অস্ত্র দেওয়ার সম্ভাব্যতা নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হতে পারে।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা ভেস্তে গেলে ২০১৯ সালে শেষবার রাশিয়া সফর করেছিলেন কিম। সেবারও তিনি ভ্লাদিভস্টকে ট্রেনে গিয়েছিলেন।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছিল যে, দুই দেশের মধ্যে অস্ত্র সমঝোতা সক্রিয়ভাবে অগ্রসর হওয়ার নতুন তথ্য তারা পেয়েছে। ঠিক এর পরপরই সম্ভাব্য এই বৈঠকের খবর এলো।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এর আগে বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই শোইগু তার সর্বশেষ সফরে পিয়ংইয়ংকে অস্ত্র বিক্রিতে রাজি করানোর চেষ্টা করেছিলেন।

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top