রাজশাহী শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১


যুদ্ধের জন্য পারমাণবিক মিসাইল প্রস্তুত রাশিয়ার


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৮

আপডেট:
২১ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৪

ছবি: সংগৃহীত

যুদ্ধের জন্য পরমাণু ক্ষমতা সম্পন্ন মিসাইল প্রস্তুত রেখেছে রাশিয়া। শুক্রবার এক ঘোষণায় মস্কো এ কথা বলেছে। খবর আল-জাজিরা ও নিউইয়র্ক পোস্টের।

মস্কো জানিয়েছে, তারা তাদের পারমাণবিক সক্ষম ‘শয়তান ২’ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো যুদ্ধের দায়িত্বে রেখেছে। ক্ষেপণাস্ত্রটি সারমাট নামেও পরিচিত। এটিকে রাশিয়ার ‘সুপারওয়েপন’ হিসেবে বিবেচনা করা হয়।

পরমাণু ক্ষমতা সম্পন্ন এই ক্ষেপণাস্ত্রটি ২০১৮ সালে তৈরি করা হয়েছে। এটি ইউক্রেন যুদ্ধে ২০২২ সালের শেষের দিকে মোতায়েন করার কথা ছিল।

আরও পড়ুন: আট বিভাগেই বৃষ্টির বার্তা আবহাওয়া অফিসের

রাশিয়ার নলেজ সোসাইটির আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান ইউরি বোরিসভ বলেছেন, ‘কৌশলগত সারমাট ক্ষেপণাস্ত্রকে যুদ্ধের জন্য প্রস্তুত রাখা হয়েছে।’

সারমাট বা শয়তান ২ ক্ষেপণাস্ত্রটি পুরানো সোভিয়েত-যুগের ভয়েভোদা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে প্রতিস্থাপন করবে। ন্যাটো এটিকে এসএস-১৮ নাম দিয়েছিল। ১৯৮৮ সাল থেকে ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার অস্ত্রাগারে রয়েছে।

অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্রটির রেঞ্জ আনুমানিক ৬২০০ থেকে ১১,৮০০ মাইলের মধ্যে। এটি বিশ্বের যেকোনো স্থানে একসঙ্গে ১০ থেকে ১৫টি পারমাণবিক ওয়ারহেড সমন্বিত ১০ টন পেলোড বহন করার ক্ষমতা রাখে।

গত বছর শয়তান ২ এর সফল পরীক্ষা চালানোর পরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন গর্ব করে বলেছিলেন, শয়তান ২ এর কোনো প্রতিদ্বন্দ্বী নেই এবং রাশিয়ার শত্রুরা হুমকি দেওয়ার আগে ‘দুবার ভাবতে’ বাধ্য হবে।

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top