রাজশাহী মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


কাশ্মির কবে রাজ্য হবে, ভারতীয় সুপ্রিম কোর্টের প্রশ্ন


প্রকাশিত:
৩০ আগস্ট ২০২৩ ২৩:৪৬

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ১৫:৫৬

ফাইল ছবি

ভারতের জম্মু ও কাশ্মিরের রাজ্যে মর্যাদা খারিজ নিয়ে সুপ্রিম কোর্টে বেকায়দায় পড়েছে নরেন্দ্র মোদি সরকার। কবে জম্মু ও কাশ্মির তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে তা সরকারকে জানাতে বলেছে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। এ নিয়ে কেন্দ্রের পরিকল্পনা কী তাও জানাতে বলা হয়েছে।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। জম্মু ও কাশ্মিরের ৩৭০ ধারা রদের বিরুদ্ধে একাধিক মামলা হয় সুপ্রিম কোর্টে। সেইসব মামলার শুনানি চলছে দেশটির শীর্ষ আদালতে।

আরও পড়ুন: ইউনূসকে নিয়ে ওয়ান-ইলেভেনের দুঃস্বপ্ন দেখছে বিএনপি: কাদের

মামলার শুনানিতে সওয়াল করতে উঠে ভারতর সরকারের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ৩৭০ ধারা বিলোপ একটি অস্থায়ী বিষয়। ভবিষ্যতে জম্মু ও কাশ্মির তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে। অন্যদিকে, লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চলই থাকবে।

মঙ্গলবার (২৯ আগস্ট) একটি মামলায় দেশের শীর্ষ আদালত, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ সলিসিটর জেনারেল তুষার মেহতার কাছে জম্মু কাশ্মিরে বিধানসভার ভোট কবে হবে এবং কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা কী তা জানতে চান।

২০১৯ এর ৫ আগস্ট ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভায় ঘোষণা করেন জম্মু-কাশ্মিরকে আপাতত কিছুদিনের জন্য কেন্দ্রশাসিত রাজ্য গণ্য করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে তখন ফের রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।

মঙ্গলবার শীর্ষ আদালত সংসদে সরকারের সেই ঘোষণার প্রসঙ্গ তোলে। ওই রাজ্যের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিরোধিতা করে একগুচ্ছ মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। গত তিন সপ্তাহ ধরে সেই মামলার শুনানি চলছে।

শীর্ষ আদালতের প্রশ্নের জবাবে সলিসিটর জেনারেল জানান, কেন্দ্রীয় সরকার কিছু দিনের মধ্যেই এই ব্যাপারে অবস্থান জানাবে। তবে নির্দিষ্ট করে কোনও তারিখ জানাননি সলিসিটর জেনারেল।

প্রসঙ্গত, পিডিপি, ন্যাশনাল কনফারেন্স সহ জম্মু-কাশ্মিরের স্থানীয় দলগুলি লাগাতার দাবি জানিয়ে আসছে ওই রাজ্যে বিধানসভা নির্বাচন করে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা তুলে দিতে।

আরও পড়ুন: রাজশাহীসহ বেশকিছু অঞ্চলে স্বস্তির বৃষ্টির আভাস

কেন্দ্রীয় সরকারের পূর্ববর্তী ঘোষণা অনুযায়ী জম্মু-কাশ্মিরে এতদিনে ভোট হয়ে যাওয়ার কথা। রাজনৈতিক ওয়াকিবহাল মহলের অনুমান চার বছরেও জম্মু-কাশ্মিরে শান্তি ফেরানো যায়নি। প্রায়ই হামলার ঘটনা ঘটছে।

তবে বিজেপির একটি মহলের মতে, আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলন শুরুর আগে জম্মু-কাশ্মির নিয়ে কেন্দ্র বড় ঘোষণা করতে পারে। ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হতে চলা ওই সম্মেলনে বিশ্বের ২০টি গুরুত্বপূর্ণ দেশের রাষ্ট্র প্রধানেরা হাজির থাকবেন। তার আগে দেশে গণতান্ত্রিক পরিমণ্ডল বহাল আছে বোঝাতে জম্মু-কাশ্মির নিয়ে ইতিবাচক পদক্ষেপ করতে পারে মোদি সরকার।

সূত্র: জি নিউজ

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top