রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


ইয়েমেন যুদ্ধের সমাপ্তি ঘোষণা করতে যাচ্ছে সৌদি


প্রকাশিত:
৯ এপ্রিল ২০২৩ ১৯:২৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৮:১৮

ফাইল ছবি

দীর্ঘ ৮ বছর পর ইয়েমেন যুদ্ধের সমাপ্তি ঘোষণা করতে যাচ্ছে সৌদি আরব। সৌদি কর্তৃপক্ষ বলছে, চলতি রমজান মাসেই যুদ্ধ শেষের আনুষ্ঠানিক ঘোষণা দিতে কাজ করছে উভয়পক্ষ। এদিকে সৌদি আরব এ ইয়েমেন যুদ্ধ অবসানের ঘোষণা দেওয়ার পর হুথি আনসারুল্লাহ আন্দোলনের শীর্ষ পর্যায়ের নেতা মোহাম্মদ আল-বুখাইতি তার দেশ থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রতি আহ্বান জানিয়েছেন।

স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে জানা গেছে যে বুখাইতি বলেছেন, ইয়েমেন ও সৌদি আরবের মধ্যে যে সমঝোতা হয়েছে তার আওতায় চলমান সংকট নিরসনের জন্য কিছু পদক্ষেপ নেওয়া হবে এবং তা দুই ধাপে ঘোষণা করা হবে। প্রথম ধাপের ঘোষণা আসবে ঈদুল ফিতরের আগে এবং অন্যটা আরেকটি সুবিধাজনক সময়ে ঘোষণা করা হবে।

তিনি বলেন, আগামী সপ্তাহে ওমান ও সৌদি আরবের একটি যৌথ প্রতিনিধি দল ইয়েমেনের রাজধানী সানা সফর করবে বলে পরিকল্পনা রয়েছে।

এরপর মোহাম্মদ আল-বুখাইতি তার দেশ থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রতি আহ্বান জানান। লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেল জানিয়েছে, শুক্রবার সেনা প্রত্যাহারের আহ্বান জানান তিনি।

এ সময় ওই হুথি নেতা বলেন, "ইয়েমেনের মাটির এক ইঞ্চিতেও আমরা সংযুক্ত আরব আমিরাতের সেনাদের উপস্থিতি মেনে নিতে পারি না। ইয়েমেন আগ্রাসনে যোগ দিয়ে সংযুক্ত আরব আমিরাত একটি বড় ভুল করেছে। ফলে এখন তাদের শিক্ষা নেওয়া উচিত এবং যত দ্রুত সম্ভব তাদের সেনা প্রত্যাহার করে নিতে হবে।"

সূত্র : প্রেস টিভি

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top